আজ থেকে ভোটার হালনাগাদ শুরু, চলবে ১৩ মে পর্যন্ত Latest Update News of Bangladesh

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




আজ থেকে ভোটার হালনাগাদ শুরু, চলবে ১৩ মে পর্যন্ত

আজ থেকে ভোটার হালনাগাদ শুরু, চলবে ১৩ মে পর্যন্ত




অনলাইন ডেস্ক: আজ মঙ্গলবার থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে। বাড়িতে বাড়িতে গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের কাজ চলবে ১৩ মে পর্যন্ত। নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।তিনি জানান, পহেলা জানুয়ারি ২০০৪ বা তারও আগের তথ্যও এবার সংগ্রহ করা হবে। এর মধ্য ২০০১ ও ২০০২ সালের পহেলা জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের নাম এবার ভোটার তালিকায় যুক্ত হবে। আর ২০০৩ ও ২০০৪ সালে যাদের জন্ম, তাদের তথ্য অগ্রিম নিয়ে রাখা হবে। এদের বয়স যখন ১৮ বছর পূর্ণ হবে, তখন তাদের নাম ভোটার তালিকায় যুক্ত হয়ে যাবে।

সঠিক তথ্য দিন, নির্ভুল এনআইডি নিন

সকলকে নাম, বয়স, পিতার নাম, মাতার নামসহ সকল তথ্য সঠিকভাবে পূরণ করার পরামর্শ দিয়ে ইসির এ যুগ্ম-সচিব বলেন, সঠিক তথ্য দিয়ে ভোটার তালিকা হালনাগাদের ফরম পূরণ করলে, পরবর্তীতে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) জন্য বাড়তি ঝামেলা পোহাতে হয় না। কারণ নাগরিকেরা এখন যে তথ্য দেবেন, সেই তথ্যের ভিত্তিতেই তাদের এনআইডি তৈরি করা হবে।

দ্বৈত ভোটার

ইতিমধ্যে অনেকে ভোটার হয়েছেন। কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাননি। এমন কেউ থাকলে তাদেরকে আর নতুন করে ভোটার হবার প্রয়োজন নেই। সময় মতো তারা এনআইডি পেয়ে যাবেন। কারণ দ্বৈত ভোটার হওয়ার কোনো সুযোগ নেই।

দ্বৈত ভোটার হলে এনআইডি লক, মামলা

উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কেউ দুইবার ভোটার হলে তার এনআইডি লক করে রাখা হয়। লক এনআইডি দিয়ে কোনো কাজ করা যাবে না। কারণ যে কেউ তার তথ্য যাচাই করতে গেলে সেটি লক করা দেখাবে। এ ছাড়া দ্বৈত ভোটার হওয়ার কারণে এ পর্যন্ত বেশ কিছু নাগরিকের নামে ইসি মামলা করেছে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

ঢাকার ৭ উপজেলা/ থানায় তথ্য সংগ্রহ শুরু আজ

আজ থেকে ঢাকার ৭ উপজেলা/ থানায় তথ্য সংগ্রহ শুরু হচ্ছে। এগুলো হচ্ছে- দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, সাভার, সূত্রাপুর, কোতয়ালী ও ডেমরা।

বিশেষ কমিটির সুপারিশ ছাড়া ৩২ উপজেলায় ভোটার নয়

ভোটার তালিকা হালনাগাদে রোহিঙ্গা অধ্যুষিত ৩২ উপজেলায় বিশেষ নজর রাখছে ইসি। কোনোভাবেই যাতে রোহিঙ্গারা ভোটার হতে না পারে সে বিষয়ে ১০ দফা নির্দেশনাসহ কঠোর তৎপরতা রাখতে মাঠ কর্মকর্তাদের বলা হয়েছে।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ভোটার তালিকা হালনাগাদে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও চট্টগ্রামের ৩২ উপজেলাকে বিশেষ এলাকা ঘোষণা করা হয়েছে। এসব এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ১৫ সদস্যের বিশেষ কমিটি রয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গারা যাতে কোনোভাবেই ভোটার হতে না পারে সেজন্য উদ্যোগ রয়েছে আমাদের। রয়েছে ভোটার নিবন্ধনে বিশেষ ফরম। এবারও আমরা নির্দেশ দিয়েছি, রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় ইউএনও এর নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশ ছাড়া কাউকে ভোটার করা যাবে না।

রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ উপজেলা হলো- কক্সবাজার সদর উপজেলা, চকরিয়া, টেকনাফ, রামু, পেকুয়া, উখিয়া, মহেশখালী ও কুতুবদিয়া। বান্দরবানের সদর, রুমা, থানচি, বোয়াংছড়ি, আলীকদম, লামা ও নাইক্ষ্যংছড়ি। রাঙামাটির সদর, লংগদু, রাজস্থলী, বিলাইছড়ি, কাপ্তাই, বাঘাইছড়ি, জুরাছড়ি ও বরকল এবং চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগড়া, বাঁশখালী, রাঙ্গুনিয়া ও কর্ণফুলী উপজেলা।

বিশেষ তথ্য ফরমে প্রদত্ত সব জাতীয় পরিচয়পত্রের নম্বরসমূহ অলাইনে যাচাই করবেন। যাচাইকালে-

(ক) ভাই/বোনের ডাটাবেইজে পিতা/মাতার নামের সাথে আবেদনকারীর ফরম-১ এ উল্লিখিত পিতা/মাতার নামের মিল থাকতে হবে।

(খ) চাচা/ফুফুর ডাটাবেজে তাদের পিতার নাম ও ঠিকানার সাথে আবেদনকারীর বিশেষ তথ্য ফরমে প্রদত্ত পিতামহের নাম ও ঠিকানার মিল থাকতে হবে।

(গ) প্রয়োজনে নিকট আত্মীয়ের মোবাইল নম্বরে কথা বলে তাদের পরিচিতি/তথ্য সম্পর্কিত বিষয়ে নিশ্চিত হতে হবে।

উপজেলা বিশেষ কমিটি প্রতিটি ফরম পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাইপূর্বক সিদ্ধান্ত দেবেন।

রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে যদি কেউ তাদের স্বপক্ষে সহযোগিতা অথবা মিথ্যা তথ্য দেন অথবা মিথ্যা/জাল কাগজপত্র সরবরাহ করেন অথবা সংশ্লিষ্ট কারো গাফিলতি ভোটার তালিকা আইন অনুযায়ী ফৌজদারি মামলা দায়ের করতে হবে।

হালনাগাদে উদ্বুদ্ধকরণ, তথ্য সংগ্রহকারীদের তদারকি

ইসি সচিব জানান, ভোটার তালিকা হালনাগাদকে সামনে রেখে মাঠ পর্যায়ে ব্যাপক প্রচারণা ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি নিতে বলা হয়েছে।

শিক্ষা-প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের, মসজিদে ইমামদের মাধ্যমে, নারী ভোটারদের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জনসম্পৃক্ততা বাড়াতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আলাদা আলাদা প্রচারণামূলক কার্যক্রম চালাতে বলা হচ্ছে।

তথ্য সংগ্রহকারী যাতে প্রতিটি বাড়ি বাড়ি গেয়ে কাজ করে সে বিষয়েও তদারকি করা হবে বলে জানান সচিব। শুধু একটি জায়গায় বসে যেন তথ্য সংগ্রহ করা না হয়; বাড়ি বাড়ি গিয়ে তথ্য নিতে হবে। তথ্য সংগ্রহকারীদেরও নজরদারিতে রাখা হবে।

হিজড়া পরিচয়ে ভোটার

ইসি সচিব হেলালুদ্দীন জানান, এবার হালনাগাদের সময় হিজড়া পরিচয়ে ভোটার হতে পারবেন তৃতীয় লিঙ্গের নাগরিকরা। ভোটার নিবন্ধন ফরমে ‘লিঙ্গ পরিচয়’অপশনে নারী, পুরুষের পাশাপাশি হিজড়া রাখা হয়েছে।

হিজড়া সম্প্রদায়ের জন্য আলাদা ভোটার তালিকা থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

স্মার্ট কার্ড পাবেন

এবার হালনাগাদে যুক্ত হওয়া নতুন ভোটাররা আগামী ৩১ জানুয়ারি তালিকাভুক্ত হবেন। জাতীয় পরিচয়পত্র সংগ্রহের সময় তাদের হাতে স্মার্ট কার্ড দেওয়া হবে বলে উল্লেখ করেন ইসি সচিব।

হালনাগাদে প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ হবে এবার। কম বয়সীরা ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে তালিকাভুক্ত হবে। হালনাগাদের সময় ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের ছাপও নিয়ে রাখা হবে।

বর্তমানে ১০ কোটি ৪২ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত রয়েছেন।

যে ১৩৫ উপজেলায় আজ থেকে নাগরিকের তথ্য সংগ্রহ করা হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares