সংসদ নির্বাচনে ২১৩ কেন্দ্রে ভোট পড়েছে শতভাগ Latest Update News of Bangladesh

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০২:১০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




সংসদ নির্বাচনে ২১৩ কেন্দ্রে ভোট পড়েছে শতভাগ

সংসদ নির্বাচনে ২১৩ কেন্দ্রে ভোট পড়েছে শতভাগ




অনলাইন ডেস্ক:  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২১৩টি কেন্দ্রে শতভাগ ভোট পড়েছে। নির্বাচনে ৪১ হাজারের বেশি কেন্দ্রের মধ্যে শতভাগ ভোট পড়া কেন্দ্রের মোট ৫ লাখ ৪৭ হাজার ১২১ ভোটের মধ্যে বৈধ ভোট ছিল ৪ লাখ ৬৪ হাজার ২৫৭। বাকি ৮২ হাজার ৮৬৪ ভোট ছিল অবৈধ। এ নির্বাচনে ১১টি কেন্দ্রে ১০ শতাংশের কম ভোট পড়েছে। এই ১১টি কেন্দ্রের ভোট ছিল ১ দশমিক ৩৩ শতাংশ থেকে ৫ দশমিক ২১ শতাংশের মধ্যে। নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে সম্প্রতি প্রকাশিত কেন্দ্রভিত্তিক ফলাফল পর্যালোচনা করে ভোটের এ চিত্র পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব আলমগীর হোসেন বলেন, ‘শতভাগ ভোট পড়লে পড়েছে। আমরা তো যেটা পড়েছে সেটাই দেবো। শতভাগ ভোট পড়েছে, আমরা এখানে সেটাই দিয়েছি। এখানে লুকানোর কিছু নেই। রক্তে যদি ক্যান্সার পাওয়া যায় আমরা বলবো ক্যান্সারের হোয়াইট সেল পাওয়া গেছে।

নির্বাচনের ফল পর্যালোচনা করে দেখা গেছে, ৪১ হাজার ১৫৫টি কেন্দ্রের মধ্যে ২১৩টি কেন্দ্রে শতভাগ ভোট পেড়েছে। আর ৯০ থেকে ৯৯.৯৯ শতাংশ ভোট পড়েছে সাত হাজার ৬৮৯টি কেন্দ্রে। যার মধ্যে কেবল ৯৯ শতংশ বা তার বেশি ভোট পড়েছে ১২৭ কেন্দ্রে। এছাড়া ৮০ থেকে ৮৯.৯৯ শতাংশ ভোট পড়েছে ১৫ হাজার ৭১৯টি কেন্দ্রে।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ৭০ থেকে ৭৯.৯৯ শতাংশ ভোট পড়েছে ১০ হাজার ৭৩টি কেন্দ্রে, ৬০ থেকে ৬৯.৯৯ শতাংশ ভোট পড়েছে তিন হাজার ৯২০টি কেন্দ্রে, ৫০ থেকে ৫৯.৯৯ শতাংশ ভোট পড়েছে এক হাজার ৬১০টি কেন্দ্রে, ৪০ থেকে ৪৯.৯৯ শতাংশ ভোট পড়েছে ৫৯৯টি কেন্দ্রে, ৩০ থেকে ৩৯.৯৯ শতাংশ ভোট পড়েছে ২২২টি কেন্দ্রে, ২০ থেকে ২৯.৯৯ শতাংশ ভোট পড়েছে ৭৯টি কেন্দ্রে, ১০ থেকে ১৯.৯৯ শতাংশ ভোট পড়েছে ২০টি কেন্দ্রে এবং ১০ শতাংশের কম ভোট পড়েছে ১১টি কেন্দ্রে।

শতভাগ ভোট পড়া কেন্দ্রগুলোর মধ্যে রংপুর বিভাগের ৬টি জেলার ৫৩টি, রাজশাহী বিভাগের ৬টি জেলার ২৭টি, খুলনা বিভাগের ৪টি জেলার ৪টি, বরিশাল বিভাগের একটি জেলার ৪টি, ময়মনসিংহ বিভগের ৪টি জেলার ২৩টি, ঢাকা বিভাগের ৯টি জেলার ২৩টি, সিলেট বিভাগের ৪টি জেলার ১৭টি এবং চট্টগ্রাম বিভাগের ১০টি জেলার ৫৩টি কেন্দ্র রয়েছে। একক জেলা হিসেবে শতভাগ ভোট পড়া কেন্দ্র ছিল রংপুর। এ জেলার ২৭টি কেন্দ্রে শতভাগ ভোট পড়েছে। অপরদিকে, একক আসন হিসেবে রংপুর-৫ আসনের ৯টি কেন্দ্রে শতভাগ ভোট পড়ে।

শতভাগ ভোট পড়া কেন্দ্রের মধ্যে রয়েছে দিনাজপুর-১ আসনে চারটি, দিনাজপুর-২ আসনে তিনটি, দিনাজপুর-৪ আসনে দুটি, দিনাজপুর-৬ আসনে একটি, নীলফামারী-৩ আসনে একটি, লালমনিরহাট-১ আসনে দুটি, লালমনিরহাট-৩ আসনে ছয়টি, রংপুর-১ আসনে দুটি, রংপুর-২ আসনে সাতটি, রংপুর-৪ আসনে তিনটি, রংপুর-৫ আসনে নয়টি, রংপুর-৬ আসনে ছয়টি, কুড়িগ্রাম-৩ আসনে দুটি, গাইবান্ধা-৪ আসনে চারটি, বগুড়া-১ আসনে দুটি, বগুড়া-২ আসনে একটি, বগুড়া-৫ আসনে দুটি, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে তিনটি, নওগাঁ-২ আসনে দুটি, নওগাঁ-৩ আসনে চারটি, নওগাঁ-৪ আসনে তিনটি, রাজশাহী-৬ আসনে দুটি, নাটোর-১ আসনে একটি, সিরাজগঞ্জ-১ আসনে একটি, সিরাজগঞ্জ-২ আসনে একটি, সিরাজগঞ্জ-৩ আসনে তিনটি, সিরাজগঞ্জ-৪ আসনে একটি, সিরাজগঞ্জ-৫ আসনে একটি, সিরাজগঞ্জ-৬ আসনে তিনটি, মেহেরপুর-২ আসনে একটি, যশোর-৩ আসনে একটি, বাগেরহাট-২ আসনে একটি, খুলনা-৬ আসনে একটি, বরিশাল-১ আসনে দুটি, বরিশাল-৩ আসনে একটি, টাঙ্গাইল-৫ আসনে একটি, টাঙ্গাইল-৬ আসনে একটি, জামালপুর-৪ আসনে তিনটি, শেরপুর-১ আসনে দুটি, ময়মনসিংহ-১ আসনে একটি, ময়মনসিংহ-২ আসনে চারটি, ময়মনসিংহ-৪ আসনে একটি, ময়মনসিংহ-৬ আসনে দুটি, ময়মনসিংহ-৭ আসনে একটি, ময়মনসিংহ-৮ আসনে দুটি, ময়মনসিংহ-৯ আসনে একটি, ময়মনসিংহ-১০ আসনে চারটি, ময়মনসিংহ-১১ আসনে একটি, নেত্রকোনা-৫ আসনে একটি, মানিকগঞ্জে-১ আসনে একটি, মানকিগঞ্জ-২ আসনে তিনটি, মুন্সীগঞ্জ-১ আসনে দুটি , মুন্সীগঞ্জ-২ আসনে দুটি, মুন্সীগঞ্জ-৩ আসনে তিনটি, ঢাকা-১, ঢাকা-৪, ঢাকা-১২ ঢাকা-১৮ ঢাকা-১৯ ও ঢাকা ২০ আসনে একটি , গাজীপুর-১ আসনে তিনটি, গাজীপুর-২ আসনে একটি, গাজীপুর-৩ আসনে একটি, নরসিংদী-৩ আসনে তিনটি, নারায়ণগঞ্জ-১ আসনে একটি, ফরিদপুর-২ আসনে দুটি, মাদারীপুর-১ আসনে একটি, মাদারীপুর-২ আসনে একটি, সুনামগঞ্জ-২ আসনে একটি, সুনামগঞ্জ-৫ আসনে দুটি, সিলেট-১ আসনে দুটি, সিলেট-৩ আসনে দুটি, সিলেট-৪ আসনে চারটি, সিলেট-৫ আসনে একটি, সিলেট-৬ আসনে একটি, মৌলভীবাজার-৩ আসনে দুটি, হবিগঞ্জ-৩ আসনে একটি, হবিগঞ্জ-৪ আসনে একটি, ব্রাক্ষ্মণবাড়িয়া-২ আসনে আটটি, ব্রাক্ষ্মণবাড়িয়া-৩ আসনে দুটি, কুমিল্লা-১, কুমিল্লা-৭ ও কুমিল্লা-১০ আসনে একটি, চাঁদপুর-৩ আসনে তিনটি, ফেনী-১ আসনে একটি, ফেনী-২ আসনে একটি ও ফেনী-৩ আসনে দুটি, নোয়াখালী-২ আসনে একটি, নোয়াখালী-৬ আসনে একটি, লক্ষ্মীপুর-১ আসনে একটি, চট্টগ্রাম-৫ আসনে চারটি, চট্টগ্রাম-৮ আসনে সাতটি, চট্টগ্রাম-১০ আসনে দুটি, চট্টগ্রাম-১১ আসনে একটি, চট্টগ্রাম-১২ আসনে একটি, চট্টগ্রাম-১৪ আসনে দুটি, চট্টগ্রাম-১৫ আসনে একটি, কক্সবাজার-১ আসনে তিনটি, কক্সবাজার-২ আসনে দুটি, কক্সবাজার-৩ আসনে চারটি, কক্সবাজার-৪ আসনে একটি, খাগড়াছড়িতে একটি ও বান্দরবানে একটি কেন্দ্রে।

যেসব কেন্দ্রে ১০ শতাংশের কম ভোট পড়েছে: নীলফামারী-৪ আসনের ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়, যশোর-৩ আসনের ক্যান্টনমেন্ট কলেজ পুরুষ ও মহিলা কেন্দ্র, দাউদ পাবলিক স্কুল পূর্ব ভবন পুরুষ ও মহিলা কেন্দ্র, দাউদ পাবলিক স্কুল পশ্চিম ভবন পুরুষ ও মহিলা কেন্দ্র, ক্যান্টনমেন্ট হাইস্কুল পুরুষ ও মহিলা কেন্দ্র, ক্যান্টনমেন্ট বোর্ড নিম্ন মাধ্যমিক বিদ্যালয়; ময়মনসিংহ-৪ আসনের ক্যান্টনমেন্ট হাই স্কুল অ্যান্ড কলেজ, বগুড়া-৭ আসনের বগুড়া ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল মাঝিড়া দক্ষিণ ভবন (পুরুষ কেন্দ্র), বগুড়া ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল মাঝিড়া উত্তর ভবন (মহিলা কেন্দ্র), জাহাঙ্গীরাবাদ ক্যান্টবোর্ড হাইস্কুল, রংপুর-৩ আসনের দি মিলেনিয়াম স্টারস্‌ স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র।

ইসির তথ্য অনুযায়ী সংসদ নির্বাচনে মোট ভোট পড়েছে ৮০.২০%। নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ৬ কোটি ১৫ লাখ ২৪ হাজার ২১৩ ভোট। এটি দেশের মোট ভোটারের ৫৯.০৭% এবং কাস্টিং ভোটের ৭৪.৫৯%। বিএনপি পেয়েছে ৯৯ লাখ ৮৫ হাজার ২০২ ভোট। এটি মোট ভোটারের ৯.৫৯% আর কাস্টিং ভোটের ১২.১১%। এছাড়া কাস্টিং ভোটের ১.৮২% পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। বাকি ৩৬টি দল পেয়েছে ১১.৬৬% ভোট।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares