শুরু সোমবার পবিত্র মাহে রমজানের রোজা রাখবেন চট্টগ্রামের ৪০ গ্রামে Latest Update News of Bangladesh

শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:২৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




শুরু সোমবার পবিত্র মাহে রমজানের রোজা রাখবেন চট্টগ্রামের ৪০ গ্রামে

শুরু সোমবার পবিত্র মাহে রমজানের রোজা রাখবেন চট্টগ্রামের ৪০ গ্রামে




অনলাইন ডেস্ক: দক্ষিণ চট্টগ্রামের ৪০ গ্রামের মানুষ রোববার দিবাগত রাতে সেহেরীর মাধ্যমে পবিত্র মাহে রমজানের রোজা রাখবেন। বাংলাদেশে চাঁদ দেখার ওপর নির্ভর না করে সৌদির সঙ্গে মিল রেখে সোমবার (৬ মে) প্রথম রমজান পালন করবেন সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীগণ।দীর্ঘ ২০০ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে এই দরবারের অনুসারীরা রোজা ঈদসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানসমূহ পালন করে আসছেন।চন্দ্রমাসের তারিখ অনুযায়ী সারাদেশের মানুষ সোমবার রাতে সাহরি খেয়ে মঙ্গলবার রোজা থাকার কথা। সে অনুযায়ী প্রথম রোজা হওয়ার কথা মঙ্গলবার।

কিন্তু দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী, আনোয়ারা উপজেলার প্রায় ৪০ গ্রামের অনেক মানুষ রোববার রাতে সাহরি খেয়ে সোমবার থেকে রোজা পালন করবেন।সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন এলাকা থেকে মির্জাখীল দরবারের অনুসারীরা রমজান মাসের প্রথম তারাবির নামাজ আদায় করার জন্য দরবারে এসে পৌঁছেছেন। দরবার শরীফের এসব ভক্ত সাহরি খেয়ে রোজা মুখে নিয়ে নিজ নিজ বাড়িতে যাবেন। আবার বহু ভক্ত রমজান মাসের কয়েকটি দিন দরবারেই থাকবেন।

মির্জাখীল দরবার শরীফের সদস্য মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবস্থ মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বে চন্দ্র উদয়ের সংবাদ জ্ঞাত হয়ে সোমবার আমাদের প্রথম রোজা শুরু হবে।

মির্জাখীল দরবার শরীফের পরিচালনা কমিটির সদস্য সচিব বজলুর রহমানর জানান, আমরা যেহেতু সৌদি আরবের দিনক্ষণ অনুসরন করি, সে অনুযায়ী আজ (রোববার) আমরা সেহরি খাব, আগামীকাল (সোমবার) আমাদের প্রথম রোজা।

মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঙ্গীর তাজুল আরেফীন (কঃ) এর প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমছড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারীগণ সোমবার প্রথম রোজা পালন করবেন।

এছাড়া চট্টগ্রামের বোলায়খালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদি, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্থান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্নস্থানে যেখানে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন তারাও সোমবার থেকে প্রথম রোজা পালন করবেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares