বরিশালে ভূমি ব্যবস্থাপনা ও ভূমি ব্যবস্থাপনায় বিষয়ক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু Latest Update News of Bangladesh

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২১ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বরিশালে ভূমি ব্যবস্থাপনা ও ভূমি ব্যবস্থাপনায় বিষয়ক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু

বরিশালে ভূমি ব্যবস্থাপনা ও ভূমি ব্যবস্থাপনায় বিষয়ক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু




ভয়েস অব বরিশাল ডেস্ক॥  বরিশাল জেলায় ভূমি ব্যবস্থাপনা ও ভূমি ব্যবস্থাপনায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ বিষয়ক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।গতকাল বরিশাল সার্কিট হাউস সম্মেলন কক্ষে এ প্রশিক্ষাণ কর্মসূচি শুরু হয়। বরিশালের জেলা প্রশাসক এস,এম,অজিয়র রহমান এ প্রশিক্ষণ কমর্সূচির শুভ উদ্বোধন করেন। প্রশিক্ষণ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার তরফদার মোঃ আক্তার জামীল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোর্স পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জনাব শহীদুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও ভারপ্রাপ্ত আরডিসি ঊর্মি ভৌমিক।

প্রশিক্ষণে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ, ভূমি তথ্য সেবা ও কাঠামো, ই-মিউটেশন, ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের রেজিস্টার সংরক্ষণ ও হালনাগাদ করণ, নামজারি রিভিউ ও মিস মোকদ্দমা, ভূমি উন্নয়ন কর আদায় ও প্রতিবেদন প্রেরণ, রেন্ট সার্টিফিকেট মামলা, খাসজমি ও সায়রাত মহল ব্যাবস্থাপনা, উত্তরাধিকার সম্পর্কিত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রভৃতি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জনদুর্ভোগ ও হয়রানি বন্ধে ভূমি ব্যবস্থাপনার ডিজিটালাইজেশন এর কোনো বিকল্প নেই। সরকার সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ইনফরমেশন টেকনোলোজির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সেবা প্রদানের অনুরোধ জানান। বিশেষ অতিথি বলেন, ভূমি ব্যবস্থাপনায় হয়রানি আর দুর্নীতি বন্ধ করতে দেশের ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করা হচ্ছে। ভূমি মন্ত্রণালয় এবং ভূমি সংস্কার বোর্ড এ লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে। ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়নের লক্ষ্যে ইতোমধ্যে বেশ কিছু সেবা ডিজিটালাইজেশনের আওতায় আনা হয়েছে। ভূমি ব্যবস্থাপনা ডিজিটাল হওয়ায় আগের চেয়ে গ্রাহক সেবার মান কিছুটা হলেও বেড়েছে।

ভলিউম, রেকর্ডপত্র ও পর্চা, নকশাসহ প্রয়োজনীয় নথি এখন যথাযথভাবে সংরক্ষিত হচ্ছে। যে পর্চা উত্তোলনে আগে মাসের পর মাস সময় লাগতো তা উত্তোলনে এখন সময় লাগছে অপেক্ষাকৃত কম। গত জুনের মধ্যে সারা দেশে ই-নামজারি ব্যবস্থা চালু হওয়ায় নামজারির জন্য র্দীঘদিন অপেক্ষা করতে হচ্ছে না, মাত্র ২৮ দিনেই নামজারি সম্পন্ন করার ব্যবস্থা রাখা হয়েছে। তবে ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সেবা প্রদানের ক্ষেত্রে আরও স্বচ্ছতা ও জবাবদিহিতার প্রয়োজন রয়েছে।

তিনি তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তি ব্যবহারের সুফল জনগণের কাছে পৌঁছানোর আহবান জানান। উদ্বোধণী অনুষ্ঠান শেষে বিশেষ অতিথি বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার তরফদার মোঃ আক্তার জামীল প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে রির্সোস পারসন হিসেবে দু’টি সেশনও পরিচালনা করেন। উল্লেখ্য, বরিশাল জেলার সর্বমোট ৩০ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD