চামড়ার দর নিয়ে ব্যবসায়ী-পাইকারদের পাল্টাপাল্টি যুক্তি |

সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৬:০৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- inbox.voiceofbarishal@gmail.com অথবা hmhalelbsl@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩
সংবাদ শিরোনাম:
ঘুমের মধ্যে কেটে নিল গৃহবধূর কান! বরিশালে সাবেক সংসদ সদস্যের বাড়িতে হামলা পিরোজপুরে ভুয়া স্কুল ঘর দেখিয়ে বেতন-ভাতা হাতিয়ে নিচ্ছেন চার শিক্ষক ঝালকাঠিতে তরুণীকে বিয়ে করে জামিন পেলেন ধর্ষক ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষকের বিরুদ্ধে মামলা পটুয়াখালীতে স্বামীর পান আনতে গিয়ে গণধর্ষণের শিকার ৩ সন্তানের মা বাবুগঞ্জে স্কুল ছাত্রের আত্মহত্যাকে হত্যা দাবি করে অর্থ বানিজ্য ও হয়রানির অভিযোগ! পটুয়াখালীতে প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে কাউন্সিলর প্রার্থীকে গণধর্ষণ বানারীপাড়া ছাত্রলীগ নেতা উজ্জ্বলের মনোনয়নপত্র দাখিল কলাপাড়া পৌর নির্বাচন=২০২১ মেয়র পদে ৪ জন সাধারন কাউন্সিলর পদে ৩৯ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১০জনের মনোনয়ন পত্র দাখিল




চামড়ার দর নিয়ে ব্যবসায়ী-পাইকারদের পাল্টাপাল্টি যুক্তি

চামড়ার দর নিয়ে ব্যবসায়ী-পাইকারদের পাল্টাপাল্টি যুক্তি




অনলাইন ডেস্ক:রাজধানীতে কুরবানির পর থেকে পুরান ঢাকার পোস্তা, আমীনবাজার চামড়ার আড়তে জমে উঠেছে বেচাকেনা। তবে চামড়ার দর নিয়ে মৌসুমী ব্যবসায়ী ও পাইকারদের মধ্যে রয়েছে পাল্টাপাল্টি যুক্তি। ফড়িয়ারা বলছেন, সরকার নির্ধারিত দামে চামড়া বিক্রি করতে পারছেন না তারা। যদিও পাইকাররা বলছেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সংগতি রেখেই কেনা হচ্ছে চামড়া। এবার কুরবানিতে সারাদেশে ১ কোটি ২০ লাখ পশুর চামড়া সংগ্রহের লক্ষ্য রয়েছে ট্যানারি মালিকদের।
পশু কুরবানির আনুষ্ঠানিকতার পরপরই রাজধানীতে ধুম লেগেছে চামড়া বেচাকেনায়। বুধবার(২২ আগস্ট) সকাল ১১টা থেকে সায়েন্সল্যাব ও হাজারীবাগের অস্থায়ী বাজারে রিকশা-ভ্যানে করে চামড়া নিয়ে আসতে শুরু করেন ছোট ও মাঝারী ব্যবসায়ীরা।

দিন পেরিয়ে যখন রাত, তখন মৌসুমী ব্যবসায়ী আর আড়তদারদের বোঝাপড়ায় পুরোদমে জমে ওঠে লালবাগের পোস্তা চামড়া-বাজার। সন্ধ্যার পর থেকেই শুরু হয় লবণ মাখিয়ে চামড়া সংরক্ষণের কাজ। মৌসুমী ব্যবসায়ীদের অভিযোগ, সরকার কর্তৃক নির্ধারিত দাম পাচ্ছেন না তারা। অন্যদিকে আড়তদাররা দুষছেন নতুন ব্যবসায়ীদের অনিভজ্ঞতাকে।

একজন ব্যবসায়ী বলেন, ‘কোম্পানি যে রেট দিছে, সে রেটে আমরা চামড়া কিনতে পারছি না। অনেক চামড়া অনেক জায়গায় চলে যাচ্ছে।’

রাজধানীর ২য় বৃহত্তম আড়ৎ আমিনবাজারও সরগরম হয়ে ওঠে চামড়া বেচাকেনায়। অবশ্য এখানেও ছিল আক্ষেপের ফিরস্তি। অনেকে লাভ কম, কারো আবার লাভ হচ্ছেই না। আর কারো মুখে পুঁজি হারানোর হিসাব।

এবছর ঢাকায় প্রতিবর্গফুট লবণজাত গরুর চামড়ার দাম সরকারিভাবে নির্ধারিত হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা। আর খাসির চামড়া প্রতিবর্গফুটের দাম ধরা হয়েছে ১৮-২০ এবং বকরির ১৩ -১৫ টাকা বর্গফুট। যদিও বেশিরভাগ জায়গায় চামড়া বিক্রি হতে দেখা যায় পিস হিসেবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares