এক ‍একটি আসনের জন্য লড়বে ববির ‍৩৫ জন পরীক্ষার্থী Latest Update News of Bangladesh

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




এক ‍একটি আসনের জন্য লড়বে ববির ‍৩৫ জন পরীক্ষার্থী

এক ‍একটি আসনের জন্য লড়বে ববির ‍৩৫ জন পরীক্ষার্থী




নিজস্ব প্রতিবেদক॥  বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক ( সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীত লড়বে ৩৫জন শিক্ষার্থী । এবার ৩ ইউনিটে রেকর্ড সংখ্যক ৪৯হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ এবং১৯ অক্টোবর ২০১৯ । বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক (ভর্তি পরীক্ষা ২০১৯-২০) ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে পহেলা সেপ্টেম্বর থেকে শুরু করে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছিল আবেদন করার শেষ সময় । টাকা জমাদানের শেষ তারিখ ছিল ২৬ সেপ্টেম্বর (রাত ১২টা পর্যন্ত)। উল্লেখ্য বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ ও ১৯ অক্টোবর।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক সিএসই বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল জানান, এ বছর মোট আবেদন করেছেন ৪৯ হাজার ৯৫৬জন শিক্ষার্থী । ‘ক’ ইউনিট ( বিজ্ঞান অনুষদে) আবেদন করেছেন ২০হাজার ৫৬৭ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিবে ৩৬জন শিক্ষার্থী। ‘খ’ ইউনিটে ১০ হাজার ১০৬টি (প্রতি আসনের বিপরীতে ১৮জন)।‘গ’ ইউনিটে ৬হাজার ১২টি(প্রতি আসনের বিপরীতে ২১জন শিক্ষার্থী এবং বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করেছেন ১৩ হাজার ২৭১শিক্ষার্থী। (প্রতি আসনের বিপরীতে ৫১ জন)। বিগত বছর গুলোর তুলনায় এবছর রেকর্ড সংখ্যক আবেদন পড়েছে।

উল্লেখ্য,‘ক’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৮০টি (বিজ্ঞান ও প্রকৌশল এবং জীববিজ্ঞান অনুষদ),‘খ’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৬০টি (কলা,সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) ও ‘গ’ ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৩০০টি (ব্যবসায় শিক্ষা অনুষদ)। সর্বমোট তিনটি ইউনিটে ১৪৪০ জন শিক্ষার্থী এবার ভর্তি হতে পারবেন।

ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা প্রবেশপত্র উত্তোলন করতে পারবেন ১ লা অক্টোবর থেকে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ভিজিট করুন www.admission.eis.bu.ac.bd তে।

১৮ ই অক্টোবর সকাল ১০ টা থেকে B ইউনিট মানবিক বিভাগের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। একই দিন বিকাল ৩ টা থেকে ৪ টা পর্যন্ত C ইউনিট ব্যবসায় বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরের দিন ১৯ অক্টোবর A ইউনিট বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সকাল ১১ টা থেকে সাড়ে ১২ টায় অনুষ্ঠিত হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD