শুরু হয়েছে ধান সংগ্রহ অভিযান Latest Update News of Bangladesh

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩
সংবাদ শিরোনাম:
গৃহবধূর স্যালোয়ারের মধ্যে ইয়াবা, অতঃপর … বরিশালে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্য কোন দ্বন্দ্ব নেই: চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির মোবাইল ইন্টারনেট গতি সূচকে বাংলাদেশের আরও অবনতি ৫২৭টি ভারতীয় খাদ্যপণ্যে ক্যানসার সৃষ্টিকারী উপাদানের অস্তিত্ব মিলেছে: ইইউ মাদক মামলার বাদী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ, আসামী খালাস কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা বৃষ্টির জন্য বরিশালে ইসতিসকার নামাজ আদায় সদর উপজেলার শিক্ষা ও চিকিৎসা সেবা নিশ্চিত করতে চাই : এসএম জাকির তাপপ্রবাহে তৃষ্ণার্তদের মাঝে ইয়াস’র পানি ও স্যালাইন বিতরণ মঠবাড়িয়ায় বৃষ্টি কামনা করে ইসতেস্কার নামাজ আদায়




শুরু হয়েছে ধান সংগ্রহ অভিযান

শুরু হয়েছে ধান সংগ্রহ অভিযান




নিজস্ব প্রতিবেদক: বরিশালে শুরু হয়েছে খাদ্য বিভাগ কর্তৃক ধান সংগ্রহ অভিযান।সোমবার বরিশাল সদর উপজেলার ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির।প্রথমদিন বরিশাল সদরে ৩টন করে দুইজন কৃষকের কাছ থেকে ৬টন ধান সংগ্রহ করা হয়। এছাড়া জেলার গৌরনদী, মেহেন্দিগঞ্জসহ বেশ কিছু উপজেলায় যেসব কৃষকদের কার্ড রয়েছে তাদের কাছ থেকে সরাসরি ধান কেনার কার্যক্রম শুরু হয়েছে। চাষীদের দাবী অনুযায়ী বাজারের চেয়ে দ্বিগুনেরও বেশী মূল্যে কেনা হচ্ছে এই ধান।

বরিশাল সদর উপজেলার খাদ্য কর্মকর্তা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম জানান, বরিশাল সদর উপজেলায় মোট ১৪১ টন ধান এবং ৩শ টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। যার কার্যক্রম এরইমধ্যে শুরু হয়েছে।

তিনি বলেন, বাজারের চেয়ে পাঁচ ভাগ আদ্রতা কমে ১৪ ভাগ আদ্রতার ধান সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি কৃষি অফিস থেকে পাঠানো তালিকা অনুযায়ী কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করছেন এবং এরইমধ্যে বেশ সারাও পাওয়া গেছে।

এদিকে ধান বিক্রি করে বরিশাল সদর উপজেলার জাগুয়া ইউনিয়নের আস্তাকঠি এলাকার কৃষক মোঃ জলির হাওলাদার জানান, গত কয়েকবছর ধরে সরকারের ধান সংগ্রহ কার্যক্রমের সাথে যুক্ত রয়েছেন। এতে করে বাহিরের বাজারের থেকে দাম বেশি পেয়েছেন। গ্রামে পাইকাররা ধান মনপ্রতি মোটা-চিকন ভেদে ৪ থেকে ৫ শত টাকা দরে কিনছেন। ফলে কৃষকরা চিন্তিত হয়ে পরেন। আর এখন সরকারের কাছ থেকে মনপ্রতি ধানে ১ হাজার ৪০ টাকা পেয়েছেন ।

তিনি বলেন, ৩ একর সম্পত্তির মধ্যে ২ একর জমিতে নিজে ধান লাগিয়েছে বাকী ১ একর বরগা দিয়েছি। ২ একরে ১ লাখ ৬ হাজার টাকা খরচ করে ১৮০ মন ধান পেয়েছি। যেখান থেকে ৩ টন বিক্রি করেছি। এরইমধ্যে ৭৮ হাজার টাকা হাতে এসেছে যদি সব ধান এই দরে বিক্রি করতে পারি তবে লোকসানের কোন শঙ্কা নেই।

একই এলাকার অপর এক কৃষক গৌতম রায় জানান, সরকারিভাবে ধানের দর ২৬ টাকা ও চালের দর ৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে। ২০ মন ধান বিক্রি করেছি আরো ২০ মন করবো। গত ৩ বছর ধরে সরকারের কাছ ধান বিক্রি করছি। যে দর আশা করেছি তা না পেলেও সরকারের এ পদক্ষেপের কারণে লোকসানে পড়তে তো হচ্ছে না। আর লাভও তো কিছুটা হবেই।

এদিকে জেলা খাদ্য নিয়ন্ত্রন কার্যালয়ের কর্মকর্তা অবনী মোহস দাস জানান, গোটা বরিশাল বিভাগে ৫ হাজার ১৯ টন ও ১৬ হাজার ৩০ টন চাল সংগ্রহ করা হবে।যারমধ্যে বরিশাল জেলায় ১হাজার ৫৮৭ টন ধান এবং ৪ হাজার ৪৫১ টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। ধান কেজি প্রতি ২৬ টাকা এবং চাল প্রতি কেজি ৩৬ টাকা নির্ধারন করা হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD