বাকেরগঞ্জে খায়,খায় জেলেরদের চাল খায় গুদামঘর ! Latest Update News of Bangladesh

সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৫:৪২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বাকেরগঞ্জে খায়,খায় জেলেরদের চাল খায় গুদামঘর !

বাকেরগঞ্জে খায়,খায় জেলেরদের চাল খায় গুদামঘর !




বাকেরগঞ্জ প্রতিনিধি॥  ইলিশ সম্পদ রক্ষায় চলতি মাসের ৯ অক্টোবর থেকে শুরু হয়েছে জেলেদের বিশেষ অভিযান। যা চলবে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত। এই সময়ের মধ্যে ইলিশ ধরা,বেচাকেনা, পরিবহন, বিপণন ও বাজারজাতকরণে নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য বিভাগ। ইলিশ ধরা বন্ধে-উপজেলা প্রশাসন, নৌ বাহিনী, পুলিশ, কোস্টগার্ড ও নৌ-পুলিশ সহ বিভিন্ন বাহিনী সদস্যরা রয়েছে কঠোর অবস্থানে। নিয়মিত চলছে স্থানীয় বিভিন্ন নদ-নদীতে অভিযান। জেলে আটক সহ জব্দ করা হচ্ছে অবৈধ কারেন্ট জাল মা ইলিশ।

এদিকে অভিযানের ১০ দিন চলমান থাকলেও ইলিশ ধরা থেকে বিরত থাকা জেলার নয় উপজেলার বিভিন্ন ইউনিয়নে নিবন্ধিত অধিকাংশ জেলেরাই পায়নি সরকারের দেয়া মানবিক সহায়তার বরাদ্দকৃত ২০ কেজি চাল। ফলে বেকার জেলেরা পরিবারের সদস্যদের দিনে দিনে মানবেতর জীবন-যাপন করছে। অভিযান শুরুর আগেই বরিশাল জেলা ও উপজেলা প্রশাসন থেকে চাল বিতরনের ছাত্রপত্র নিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণরা।

বাকেরগঞ্জের বোয়ালয়িয়া ডাকুয়া বাড়ীর নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলেরা জানান, তারা নিবন্ধিত জেলে কিন্তু বিগত দিনে বিএনপি করায় তাদের কে চাল দিচ্ছে না স্থানীয় চেয়ারম্যান।

জেলেদের অভিযোগ অস্বীকার করে রঙ্গশ্রী ইউনিয়নের বোয়ালিয়া ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ কামাল হোসেন জানান, তারা এখন ইলিশ ধরে না। আর তারা ধরলেও আমরা নিবন্ধিত জেলে হিসেবে চাল বরাদ্ধ পাইনা। তবে চেয়ারম্যান বর্তমানে ঢাকা থাকায় নিবন্ধিত জেলেদের কাউকেই এখনো চাল বিতরণ করা হয়নি। চাল গুদামঘরে আছে। চেয়ারম্যান ঢাকা থেকে আসলেই চাল বিতরণ করা হবে।

বাকেরগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা শাহানাজ পারভীন জানান, উপজেলার নিবন্ধিত সব জেলেরা বরাদ্ধকৃত চাল পায় না। নদীর তীরবর্তী বেশিরভাগ জেলেদের মাঝে চাল বিতরণ করা হয়। চাল বিরতনে কোন অনিয়ম পেলে সাথে সাথেই ব্যবস্থা নেয়া হবে।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ আবু সাঈদ জানান,ইলিশ সম্পদ রক্ষায় অভিযান অব্যাহত রয়েছে। পাশাপাশি বিতরণ করা হচ্ছে নিবন্ধিত জেলেদের মাঝে সরকারের দেয়া মানবিক সহায়তার চাল। বরিশাল জেলায় নিবন্ধিত মোট ৭৪ হাজার ৫৭৯ জন জেলে রয়েছে। চলতি মাসের নয় অক্টোবর থেকে বৃহস্পতিবার ( ১৭ অক্টোবর) পর্যন্ত অভিযানের নয় দিনে জেলার নয় উপজেলা থেকে বিভিন্ন নদ-নদীতে বিভিন্ন বাহিনীর সমন্বয়ে ৩৩০ টি অভিযানে ২১০ জেলে আটক, আট লাখ ৪৬ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ ও ২.৩১ মেট্রিকটন ইলিশ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি ১২১ টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলেদের বিভিন্ন মেয়াদে ২৪৯ টি মামলা ও দুই লাখ ৭৫ হাজার ৫০০ টাকার আর্থিক জরিমানা করা হয়েছে। উদ্দারকৃত ইলিশ স্তানীয় এতিমখানায় দেয়া হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares