বরিশাল থেকে সংসদে যেতে চান একাধিক আ.লীগ নেত্রী Latest Update News of Bangladesh

রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২০ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩
সংবাদ শিরোনাম:




বরিশাল থেকে সংসদে যেতে চান একাধিক আ.লীগ নেত্রী

বরিশাল থেকে সংসদে যেতে চান একাধিক আ.লীগ নেত্রী




এইচ.এম.এ রাতুল (অতিথি প্রতিবেদক): আগামীকাল মঙ্গলবার দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়ন পেতে আগ্রহীদের মধ্যে ফরম বিক্রি করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বরিশাল বিভাগের ছয়টি জেলায় আওয়ামী লীগ দলীয় একাধিক নারী নেত্রী এমপি হতে তৎপরতা চালাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন সংরক্ষিত আসনের কয়েকজন সাবেক এমপি, চারজন সাবেক এমপির স্ত্রী এবং একজন সিটি মেয়রের স্ত্রী। সর্বশেষ একাদশ সংসদেও সংরক্ষিত মহিলা আসনে এ বিভাগ থেকে সংসদ সদস্য (এমপি) হয়েছিলেন পাঁচজন। তবে এবারের সংসদে বিভাগের সংরক্ষিত মহিলা এমপি কতজন থাকবেন, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

সূত্রমতে, ছয়টি সংসদীয় আসনের বিপরীতে সংরক্ষিত এমপি হন একজন। সে হিসাবে বরিশাল বিভাগে ২১ সংসদীয় আসনের বিপরীতে কমপক্ষে তিনজন এমপি হওয়ার সুযোগ রয়েছে। দখিনের এ বিভাগের রাজনীতির কেন্দ্রবিন্দু বরিশাল। একাদশ সংসদে বরিশাল জেলা থেকে সংরক্ষিত নারী এমপি ছিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী সৈয়দা রুবিনা আক্তার মীরা ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের পতœী লুৎফুন্নেছা খান। এবার মনোনয়নপ্রত্যাশীদের কেউ প্রকাশ্যে না আসলেও স্থানীয় আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, বঙ্গবন্ধুর ভাগ্নে বরিশাল সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহর স্ত্রী লুনা আব্দুল্লাহ মনোনয়ন চাইবেন। সূত্রটি জানায়, গত বছর জুনে সিটি নির্বাচন এবং সদ্য অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারে লুনা আব্দুল্লাহ নিজস্ব ইমেজ তৈরির পাশাপাশি রাজনীতি অঙ্গনে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। জেলার সদ্য সাবেক এমপি রুবিনা আক্তার বলেন, গত পাঁচ বছরে তিনি দক্ষতা দেখিয়েছেন। সাধারণ আসনে মনোনয়ন চেয়ে পাননি। সংরক্ষিত আসনে দ্বিতীয়বারের মতো এমপি হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। অপরদিকে গত ৭ জানুয়ারির নির্বাচনে দ্বৈত নাগরিকত্ব থাকার অভিযোগে মনোনয়ন বাতিল হওয়া বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসনে নৌকার প্রার্থী আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ সংরক্ষিত আসনে এমপি হতে পারেন বলে অসমর্থিত একটি সূত্র জানিয়েছে।

জানা গেছে, বরগুনায় সাবেক দু’জন এমপির স্ত্রীসহ পাঁচজন সংরক্ষিত আসনে এমপি হতে তৎপরতা চালাচ্ছেন। তারা হলেন জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মাধবী দেবনাথ, আমতলী আওয়ামী লীগের সহসভাপতি জাকিয়া এলিট, সংরক্ষিত সাবেক এমপি নাসিমা ফেরদৌসি, বরিশাল জেলা মহিলা শ্রমিক লীগের সভাপতি মেহেরুন নেছা সুমি ও হোসনে আরা রানী। মাধবী দেবনাথ ৭ জানুয়ারির নির্বাচনে নৌকা প্রতীকে পরাজিত বরগুনা-১ আসনের পাঁচবারের এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর স্ত্রী। মাধবী বলেন, দীর্ঘ ৪০ বছর যাবত দলের জন্য কাজ করে যাচ্ছি। আগে কখনও নিজের জন্য কিছু চাইনি। এবার চাইব। জাকিয়া এলিট বলেন, সংরক্ষিত আসনে এর আগে দুইবার মনোনয়ন চেয়ে পাইনি। দলের কাছে এখনও আমি আশাবাদী। এলিট বরগুনা-১ আসনের সাবেক এমপি প্রয়াত নিজাম উদ্দিন তালুকদারের স্ত্রী।

একাদশ সংসদে দ্বীপজেলা ভোলার কোন নারী প্রতিনিধিত্ব ছিল না। দ্বাদশ সংসদে জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ শাফিয়া খাতুন ও জেলা পরিষদের প্যানেল মেয়র খাদিজা আক্তার স্বপ্না বেশ তৎপর।

একাদশ সংসদে পটুয়াখালীর সংরক্ষিত এমপি ছিলেন জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কাজী কানিজ সুলতানা হেলেন। স্থানীয় সূত্রে জানা গেছে, এবার তিনিসহ জেলা থেকে মনোনয়ন চাইবেন সাবেক ছাত্রলীগ নেত্রী ঢাকা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক তানজিদা খালেক তুলি। তিনি ১৯৮৯ সালে গলাচিপা সরকারি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের ভিপি প্রার্থী ছিলেন। এ ছাড়া গলাচিপার পুত্রবধূ গোপালগঞ্জের মেয়ে সেলিনা হোসাইনও মনোনয়নপ্রত্যাশী। তিনি পঁচাত্তর ট্র্যাজেডির পর কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মরহুম আ খ ম জাহাঙ্গীর হোসাইনের স্ত্রী।

একাদশ সংসদে পিরোজপুরে মহিলা এমপি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চাচাতো ভাই শেখ হাফিজুর রহমানের স্ত্রী শেখ অ্যানী রহমান। তিনি ২০২২ সালের ১১ অক্টোবর মারা যান। এবারের সংসদে পিরোজপুর থেকে সংরক্ষিত এমপি হতে চাইছেন মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রোজিনা নাসরিন। এ ছাড়া পিরোজপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লায়লা পারভীনও মনোনয়ন চাইবেন। তিনি জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি এ কে এম আউয়ালের স্ত্রী।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD