পিরোজপুরে কেজি দরে তরমুজ বিক্রী, সাধারণের নাগালের বাইরে Latest Update News of Bangladesh

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




পিরোজপুরে কেজি দরে তরমুজ বিক্রী, সাধারণের নাগালের বাইরে

পিরোজপুরে কেজি দরে তরমুজ বিক্রী, সাধারণের নাগালের বাইরে

পিরোজপুরে কেজি দরে তরমুজ বিক্রী, সাধারণের নাগালের বাইরে




নাজিরপুর প্রতিনিধি॥ পিরোজপুরের নাজিরপুরে কেজি দরে তরমুজ বিক্রি করায় কিনতে পারছে না নিম্নমধ্যবিত্ত পরিবারের মানুষ । গ্রীষ্মকালীন ফল তরমুজ পিস হিসাবে ক্রয় করে কেজি দরে বিক্রি করায় নিন্ম ও মধ্যবিত্ত আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। ফলে ইচ্ছা থাকলেও ক্রয় ক্ষমতার বাহিরে দাম হওয়ায় হতাশ মনে ফিরছে অনেকে। প্রচন্ড গরম এবং মৌসুমের শুরু থেকেই তরমুজের দাম চড়া। তবে রমজান আর বৈশাখের প্রচন্ড তাপকে কেন্দ্র করে সবুজ তরমুজেও আগুন লেগেছে।

 

 

যে আগুনে নিম্মমধ্যবিত্ত তো দূরের কথা, মধ্যবিত্তরাই পুড়ে ছারখার। অথচ দেশজুড়ে চলমান তীব্র তাপদাহে ইফতারের প্রধান উপকরণ হওয়ার কথা তরমুজ। এই তরমুজ এখন ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এই সুযোগে বিক্রেতাদের মুনাফা চরমে। (২৮ এপ্রিল) নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী বাজারসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে তরমুজের বাজার উর্দ্ধমূখী। গত ১-২ বছর আগেও যেখানে তরমুজ পিচ হিসাবে কিনতো।

 

 

এখন সেখানে এক কেজি তরমুজের দাম চলছে ৪০ থেকে ৫০ টাকা। বেশি ভালো মানেরগুলো ৫০ থেকে ৬০ টাকাতে বিক্রি হচ্ছে। এতে ৫ কেজির একটি তরমুজের জন্য ক্রেতার গুণতে হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা। এছাড়া ৮/ ১০ কেজি একটি তরমুজ ওজন ছাড়া আগে বিক্রি হতো ২৫০ থেকে ৩০০ টাকা। যা এখন ওজনে বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকায়। অথচ এই তরমুজের দাম ১৫০ থেকে ২০০ টাকার বেশি হওয়ার কথা নয় । এতো ভারী একটি ফল ছোট পরিবারের জন্য কিনতে গেলেও ৫ কেজির নিচে হয় না।

 

 

স্থানীয় ব্যবসায়ীরা এ প্রতিবেদককে জানান, মৌসুম শেষ হওয়ায় অধিকাংশ কৃষকের ক্ষেতের তরমুজ বিক্রি প্রায় শেষের পথে। ফলে হঠাৎ করে এর চাহিদা বেড়ে গেছে। অপরিদকে, প্রচন্ড গরম এবং রমজান চলমান থাকায় মানুষ ঝুঁকে পড়েছে তরমুজের দিকে। তবে বাজারে গিয়ে অনেক ক্রেতা হোচট খাচ্ছে তরমুজের দাম শুনে। এ দিকে, ওজনে তরমুজ বিক্রি করা নিয়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে তর্ক-বিতর্ক লেগেই আছে প্রতিদিন। এতে ক্রেতা-বিক্রেতারা উভয় পক্ষই বিপাকে জড়িয়ে পড়ছেন।

 

 

এ ব্যাপারে তরমুজ ক্রেতা মিজানুর রহমান জানান, রমজান বলে তরমুজ কিনেছে। তবে কেজি দরে জীবনে এই প্রথম কিনলাম। তরমুজের এত দাম হলে কিভাবে মানুষ ক্রয় করবে।

 

 

এ দিকে, বিক্রেতা মো: রুহুল জানান, ক্ষেতে তরমুজ নাই, আগের চেয়ে বেশী দামে কিনতে হচ্ছে। এতে ওজনে বিক্রি না করে আগের মত পিচ হিসেবে বিক্রি করলে আসল টাকা উঠবে না বলে তিনি বলেন।

 

 

এ সময় এলাকাবাসী সাংবাদিকদের জানান, ওজনে তরমুজ বিক্রি শুরু করায় তরমুজ প্রিয়দের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা অবিলম্বে ওজনে তরমুজ বিক্রি বন্ধের দাবি জানান এবং প্রসাশনের সু-দৃষ্টি কামনা করেন। এমন পরিস্থিতিতে দেশের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকে অনেকে ক্ষোভ ঝাড়ছেন। পরিবারের জন্য প্রিয় ফলটি না কিনতে পেরে হতাশায় ভুগছেন। অনেকে কেজি দরে তরমুজ বিক্রিকে ভোক্তাদের সঙ্গে বড় রকমের প্রতারণা বলে মনে করছেন। কেউ কেউ ‘আঙুর ফল টক’ উপকথার মতো তরমুজ বয়কটের শ্লোগান দিচ্ছেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD