নদী-খাল খনন প্রকল্প বাস্তবায়ন হলে আগামীতে বন্যার প্রভাব কমবে’-পানিসম্পদ প্রতিমন্ত্রী Latest Update News of Bangladesh

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




নদী-খাল খনন প্রকল্প বাস্তবায়ন হলে আগামীতে বন্যার প্রভাব কমবে’-পানিসম্পদ প্রতিমন্ত্রী

নদী-খাল খনন প্রকল্প বাস্তবায়ন হলে আগামীতে বন্যার প্রভাব কমবে’-পানিসম্পদ প্রতিমন্ত্রী




নিজস্ব প্রতিনিধি॥ পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, বন্যা মোকাবিলায় সারা দেশের ৬৪ জেলার মোট ৪৪৮টি নদী ও খাল খননের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া আরও ৫শ নদী ও খাল খননের প্রকল্প হাতে নেওয়া হবে। যেগুলো বাস্তবায়ন হলে দেশে আগামীতে বন্যার প্রভাব কমবে।

শনিবার (৫ অক্টোবর) বরিশাল ক্লাব মিলনায়তনে বৃত্তিপ্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পানিসম্পদ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশের অতিবৃষ্টির পানি আমাদের দেশের নদ-নদী হয়ে বঙ্গোপসাগরে যায়। কিন্তু নদী ও খালের নাব্যতা না থাকায় ওই পানিতে গ্রামের পর গ্রাম প্লাবিত হয়। এ কারণে দেশের ৬৪ জেলার নদী ও খালের নাব্যতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম দফায় ৪৪৮টি নদী ও খাল খনন করা হবে এবং দ্বিতীয় দফায় আরও ৫শ নদী ও খাল খননের উদ্যোগ নেওয়া হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, চলতি বছর দেশের কয়েকটি জেলায় বন্যা ও নদী ভাঙনের প্রকোপ দেখা দেওয়ায় সেসব স্থানের ব্যাপারেও পানি উন্নয়ন বোর্ড কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। শরীয়তপুরের নড়িয়ায় নদী ভাঙন পরিস্থিতি ইতোমধ্যেই নিয়ন্ত্রণ করা হয়েছে। এ সময় প্রকল্পগুলো বাস্তবায়িত হলে আগামীতে দেশে বন্যা ও এর ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি তুলনামূলক কমবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এর আগে নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে ২০১৯ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত সুবিধাবঞ্চিত ৬০ জন মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী। বেসরকারি উন্নয়ন সংস্থা আশার উদ্যোগে প্রতিজনকে ১১ হাজার টাকা করে মোট ৬ লাখ ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

শিক্ষাবৃত্তি প্রদানকালে জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD