দশমিনায় বেপরোয়া সবজির বাজার Latest Update News of Bangladesh

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




দশমিনায় বেপরোয়া সবজির বাজার

দশমিনায় বেপরোয়া সবজির বাজার




দশমিনা প্রতিনিধি:
বেপরোয়া হয়ে উঠেছে সবজির বাজার লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে সবজিসহ নিত্য পণ্যের দাম। ক্রেতাদের হাতের নাগালে থাকার কথা থাকলেও গত সপ্তাহে আগে থেকেই সবজির দাম বেড়েই চলছে। বৃস্টির পানিতে নষ্ট ও পরিবহন সংকটকে ব্যবসায়ীরা দায়ী করলেও আসলেই কারণটা কি তা স্পষ্ট নয়। গত সপ্তাহের মধ্যে সবজিভেদে দাম বেড়েছে কেজিতে ২৫ টাকা থেকে ৩০ টাকায়। আর অস্থিরতা চাল-পিঁয়াজের দামেতো আছেই। পটুয়াখালীর দশমিনা উপজেলায় নানা জাতের সবজি আবাদে ধুম পড়েছে। সবজির ফলন হয়েছে খুবই কম দাম ও চাহিদা নিজেদের নাগালের বাহিরে ।

উপজেলার ব্যবসাইরা অনেক দিন পর উপযুক্ত দাম পেয়ে তারা লাভের মুখ দেখছেন। উপজেলায় এ বছর ১ হাজার ৬ শত ৬০ হেক্টর জমিতে নানা জাতের সবজি চাষ হয়েছে। সবজি চাষীরা উন্নত জাতের সবজি চাষ করে কৃষকরা তাদের ভাগ্যের পরিবর্তন করে নিতে চেয়েও তা পারেনি আবহাওয়ার কারনে। তবে ব্যক্তিগত উদ্যোগেও অনেকে ব্যক্তি চাষ করেছেন। কৃষকরা পুরোদমে সবজি চাষে ঝুঁকে পড়েছিলো।

চাষীরা সবজি চাষে ভালো ফলন হবে বলে মনে করে চাষীরা সবজি চাষ করতে থাকেন কিন্তু আবহাওয়ায় সব কিছু পরিবর্তন করে দেয়। বাজারে চাহিদা ও দাম দু’টোই রয়েছে। সারা বছর সবজি চাষ করলেও সবজি চাষের গুরুত্বটা অন্যরকম। এমৌসুমে অনেক প্রকার সবজির আবাদ করা যায়। বাজারে সবজি সরবরাহ করতে পারলে ভাল লাভও পাওয়া যায়। সবজি চাষেই এখন সংসার পরিচালনা করতে হিমসিম খেতে হচ্ছে এলাকার কৃষকদের। উপজেলা কৃষি অফিসার মো: বনি আমিন খান এ প্রতিনিধিকে বলেন, চলতি মৌসুমে উপজেলায় মোটামুটি ভাবে সবজি চাষ নির্ধারণ করা হয়েছে। এ উপজেলা নদী কবলীত এলাকায় সবজি চাষ করা তেমন সম্ভাব হচ্ছেনা। চাষীদের সকল সবজি চাষ করার জন্য প্রশিক্ষন ও বিভিন্ন প্রদশর্নী হিসাবে সহায়তা দেয়া হচ্ছে।

এ বছর উপজেলায় কিছু কিছু সৌখিন চাষীদেরকে ব্রকলিন ও লেটুসের মত সবজি চাষে উৎসাহ প্রদান করছি এবং চাষীরা চাষ করছে। আগামীতে সকল সবজি চাষ বৃদ্ধি পাবে। একাধিক কৃষকরা বলেন, প্রচুর পরিমাণে সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দেখা দিয়েছে পরিবহন সংকটও। সব মিলিয়ে এখন বাজারে সবজির দাম বাড়তি । খুঁচরা ব্যবসায়ীরা জানান, সবজির দাম আবার আগের মতো হয়ে গেছে। পিঁয়াজ, সবজি, চাল- কোনো কিছুতেই ক্রেতাদের স্বস্তি নেই। বাজার দর ধীরে ধীরে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে। এদিকে চালের বাজারের অস্থিরতা এখনো বিরাজমান। অন্যদিকে সবশেষ খুচরা বাজারে রেশি ধরে বিক্রি হচ্ছে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD