গৌরনদীতে সরাসরি ধান বিক্রি করতে পেরে কৃষকরা মহাখুশি Latest Update News of Bangladesh

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




গৌরনদীতে সরাসরি ধান বিক্রি করতে পেরে কৃষকরা মহাখুশি

গৌরনদীতে সরাসরি ধান বিক্রি করতে পেরে কৃষকরা মহাখুশি




মোঃ মাসুদ সরদার ,গৌরনদী প্রতিনিধি: সারাদেশের ন্যায় সোমবার সকাল থেকে বরিশালেও শুরু হয়েছে খাদ্য বিভাগ কর্তৃক ধান সংগ্রহ অভিযান। বরিশাল সদর উপজেলার ধান সংগ্রহ অভিযানের উদ্বোধণ করেছেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ হুমায়ুন কবির। প্রথমদিন বরিশাল সদরে তিনটন করে দুইজন কৃষকের কাছ থেকে ছয়টন ধান সংগ্রহ করা হয়।

এছাড়া জেলার গৌরনদী ও মেহেন্দিগঞ্জ উপজেলায় যেসব কৃষকদের কার্ড রয়েছে তাদের কাছ থেকে সরাসরি ধান কেনার কার্যক্রম শুরু হয়েছে। চাষীদের দাবী অনুযায়ী বাজারের চেয়ে দ্বিগুনেরও বেশী মূল্যে সরকারীভাবে কেনা হচ্ছে এই ধান। ফলে সরাসরি বেশিদামে ধান বিক্রি করতে পেরে কৃষকরা মহাখুশি।

সদর উপজেলার খাদ্য কর্মকর্তা নজরুল ইসলাম জানান, সদর উপজেলায় মোট ১৪১ টন ধান এবং তিনশ’ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।বাজারের চেয়ে পাঁচ ভাগ আদ্রতা কমে ১৪ ভাগ আদ্রতার ধান সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি কৃষি অফিস থেকে পাঠানো তালিকা অনুযায়ী কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হচ্ছে। ধান বিক্রি করে সদর উপজেলার জাগুয়া ইউনিয়নের আস্তাকাঠী এলাকার কৃষক জলিল হাওলাদার জানান, গ্রামে পাইকাররা প্রতিমন ধান মোটা ও চিকন ভেদে চার থেকে পাঁচশ’ টাকা দরে ক্রয় করছেন। ফলে কৃষকরা চিন্তিত হয়ে পরেছিলেন। এখন সরকারের কাছ থেকে মনপ্রতি ধানে এক হাজার ৪০ টাকা বিক্রি করতে পেরে তারা মহাখুশি হয়েছেন।

তিনি বলেন, তিন একর সম্পত্তির মধ্যে দুই একর জমিতে আমি নিজে ধান রোপন করে বাকি এক একর জমি বর্গা দিয়েছি। দুই একরে এক লাখ ছয় হাজার টাকা খরচ করে ১৮০ মন ধান পেয়েছি। যেখান থেকে তিন টন ধান বিক্রি করেছি। এরইমধ্যে ৭৮ হাজার টাকা হাতে এসেছে যদি সব ধান এই দরে বিক্রি করতে পারি তবে লোকসানের কোন আশঙ্কা নেই। একই এলাকার অপর এক কৃষক গৌতম রায় জানান, সরকারীভাবে ধানের দর ২৬ টাকা ও চালের দর ৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে। ২০ মন ধান বিক্রি করেছি আরও ২০ মন ধান বিক্রি করবো।

এদিকে প্রান্তিক কৃষকদের কাছ থেকে ১৮৯ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে জেলার গৌরনদীতে সরকারীভাবে ধান সংগ্রহের উদ্বোধণ করা হয়েছে। সোমবার সকালে উপজেলা খাদ্যগুদামে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের উদ্বোধণ করেন গৌরনদী উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী ও পৌর মেয়র মোঃ হারিছুর রহমান। এসময় অন্যান্যদের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন, নারী ভাইস চেয়ারম্যান জেরিন আফরোজ হেলেন ও উপজেলা খাদ্য কর্মকর্তা অশোক কুমার চৌধুরী উপস্থিত ছিলেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রন কার্যালয়ের কর্মকর্তা অবনী মোহস দাস জানান, গোটা বরিশাল বিভাগে পাঁচ হাজার ১৯ টন ধান এবং ১৬ হাজার ৩০ টন চাল সংগ্রহ করা হবে। এরমধ্যে বরিশাল জেলায় এক হাজার ৫৮৭ টন ধান এবং চার হাজার ৪৫১ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। প্রতিকেজি ধান ২৬ টাকা এবং চাল প্রতি কেজি ৩৬ টাকা নির্ধারন করা হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD