বরিশাল মেট্রোপলিটন পুলিশে যুক্ত হচ্ছে আরও চার থানা ও তিন ফাঁড়ি Latest Update News of Bangladesh

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বরিশাল মেট্রোপলিটন পুলিশে যুক্ত হচ্ছে আরও চার থানা ও তিন ফাঁড়ি

বরিশাল মেট্রোপলিটন পুলিশে যুক্ত হচ্ছে আরও চার থানা ও তিন ফাঁড়ি




অনলাইন ডেস্ক //
মহানগরীর বাসিন্দাদের জানমালের নিরাপত্তা নিশ্চিতে ও আইনশৃঙ্খলা রক্ষায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) আরও চারটি থানা ও তিনটি পুলিশ ফাঁড়ি স্থাপন হচ্ছে। থানাগুলো হলো-চরমোনাই, বরিশাল বিশ্ববিদ্যালয়, কাশিপুর ও রূপাতলী থানা। এছাড়া নতুন ফাঁড়িগুলোর মধ্যে রয়েছে-চন্দ্রমোহন, শায়েস্তাবাদ ও রায়পাশা পুলিশ ফাঁড়ি। ইতোমধ্যে থানা ও ফাঁড়ির প্রস্তাবের ফাইল পুলিশ হেড কোয়ার্টারে পাঠানো হয়েছে।

বিএমপি সূত্রে জানা গেছে, ২০০৬ সালে মাত্র একটি থানা নিয়ে বিএমপির যাত্রা শুরু হয়। ওইসময় নগরীর জনসংখ্যা ছিলো প্রায় এক লাখ ৬৫ হাজার। আয়তন ছিল ৪০ দশমিক ৩৩ বর্গকিলোমিটার। বর্তমানে মহানগরীর এলাকা ও লোকসংখ্যা বৃদ্ধি পেয়ে প্রায় সাড়ে ১১ লাখে দাঁড়িয়েছে। আয়তন বেড়ে হয়েছে ৮২ বর্গকিলোমিটার। এ পরিস্থিতিতে ২০০৯ সালে বিএমপির কোতোয়ালী ছাড়া আরও তিনটি থানা স্থাপন করা হয়। বর্তমান থানাগুলোর মধ্যে রয়েছে-কোতোয়ালী মডেল থানা, কাউনিয়া থানা, বিমানবন্দর থানা ও বন্দর থানা। এরমধ্যে কাউনিয়া থানার কার্যক্রম শুরু হয় আমাতগঞ্জে অবস্থিত পুলিশ ফাঁড়িতে। বন্দর থানার কার্যক্রম শুরু হয় সাহেবেরহাট পানি বিভাগের একটি পরিত্যক্ত ভবনে। আর গড়িয়ারপাড় এলাকার একটি ভাড়া বাড়িতে শুরু হয় বিমান বন্দর থানার কার্যক্রম।

সূত্রমতে, বর্তমানে বিএমপির চার থানা এলাকার আয়তন ৮২ বর্গকিলোমিটার। এরমধ্যেই নতুন চার থানার কার্যক্রম শুরু হবে। তবে নতুন থানা হলেও নগরীর ভেতরে থাকা মোট চারটি পুলিশ ফাঁড়ির কার্যক্রম আগের নিয়মেই চলবে। নতুন থানা ও ফাঁড়ির কার্যক্রম শুরু হলে বিএমপি এলাকায় মোট থানার সংখ্যা বেড়ে দাঁড়াবে আটটি এবং ফাঁড়ি হবে সাতটি।
সূত্রে আরও জানা গেছে, বর্তমানে বরিশাল মহানগরীর দুই হাজার ৬৯৬ জন বাসিন্দার বিপরীতে পুলিশ সদস্য রয়েছেন মাত্র একজন। এরসাথে দায়িত্বরত পুলিশ সদস্যদের মধ্যে একটা অংশ বিভিন্ন দফতর ও গুরুত্বপূর্ণ ব্যক্তির নিরাপত্তা কাজে, বিভিন্ন পাবলিক পরীক্ষা ও দরপত্র আহবান প্রক্রিয়াতে দায়িত্ব পালন করেন। এসব কারনে মহানগরী এলাকায় থানা ও পুলিশ সদস্যদের সংখ্যা বাড়ানো হচ্ছে।

এদিকে নিজস্ব কার্যালয় না থাকা, আবাসন-যানবাহন ও জনবল সংকটের মধ্যে কার্যক্রম পরিচালিত হলেও শীঘ্রই ১০ তলা নিজস্ব কার্যালয় পেতে যাচ্ছে বিএমপি। প্রতিষ্ঠার এক যুগ পর নগরীর বান্দ রোডের ওয়াপদা কলোনিতে নির্মাণ করা হচ্ছে মেট্রোপলিটন পুলিশ কমিশনারের নিজস্ব কার্যালয়।বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও সহকারী কমিশনার নাসির উদ্দিন মল্লিক বলেন, দীর্ঘ পরিকল্পনার পর মহানগরী এলাকার বাসিন্দাদের সেবাদানে নতুন চারটি থানা করার সিদ্ধান্ত পুলিশের সদর দফতরে পাঠানো হয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোঃ মাহফুজুর রহমান বলেন, বিএমপিতে বর্তমানে চারটি থানা রয়েছে। নতুন করে আমরা আরও চারটি থানা করার বিষয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। নতুন থানা ও ফাঁড়ির কাজ শুরু করলে যোগাযোগ সুবিধা বাড়ার পাশাপাশি পুলিশি সেবার মান আরও বাড়বে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD