বরিশালে ‘ফণী’ মোকাবেলায় আনসার বাহিনীর অবদান Latest Update News of Bangladesh

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বরিশালে ‘ফণী’ মোকাবেলায় আনসার বাহিনীর অবদান

বরিশালে ‘ফণী’ মোকাবেলায় আনসার বাহিনীর অবদান




অনলাইন ডেস্ক: উপকূলবাসীর চোখে ঘুম নেই। ক্ষেতে ফসল ঘড়ে তুলতে এখনো ঢের বাকি। কিন্ত ঘূর্নিঝড় ফনী ফনা তুলেছে। এখন শুধু ছোবল মারার বাকি। যদিও কিছু কিছু স্থানে ফনী’র হালকা প্রভাব পরেছে। দেশের সেবায় বিভিন্ন সময় অন্যান্নদের চেয়ে কোন অংশেই অবদান কম নয় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহীনির। সম্প্রতি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) ভূমিকার প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি একটি অনুষ্ঠানে বলেছেন, একাদশ জাতীয় নির্বাচন হয়েছে। যেখানে ভোটকেন্দ্র পাহারা ও ভোটারদের নিরাপত্তার স্বার্থে প্রায় পাঁচ লাখ আনসার সদস্য জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করেছেন। অক্লান্ত পরিশ্রম করে তারা বাংলার জনগণকে সুষ্ঠু একটি নির্বাচন উপহার দিয়েছেন। এবার তারই ধারাবাহিতায় ঘূর্ণিঝড় ‘ফনী’ পূর্ব জনসচেতনা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে বরিশাল আনসার বাহিনীতে নিয়োজিত কর্মীরা। সূত্র জানায়, বরিশাল সিটি কর্পোরেশন ও সদর উপজেলার প্রতিটি ইউনিয়নে ১০ থেকে ১৫ জন করে একএকটি টিম গঠন করা হয়েছে। সে ক্ষেত্রে আনসার সদস্যরা বিভিন্ন ইউনিটিতে ভাগ হয়ে বরিশালের ঝুঁকিপূর্ণ জনপদ থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিয়েছে। সেই সাথে তাদের দক্ষতাপূর্ণ কর্মের মাধ্যমে সরিয়ে নিয়েছেন গবাদী পশুও।

গভীর রাত পর্যন্ত অন্তত ৫ হাজারের বেশি মানুষকে তারা শহরের নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছেন। পাশপাশি মানুষের সচেতনাতায় কাজ করেছেন। মাইকিং করে ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের সরে যেতে উৎসাহীত করেছেন।

বরিশালের প্রেক্ষাপটে এইবারই প্রথম কোন আনসার বাহিনীকে মাঠে নেমে শক্তপোক্ত ভুমিকা রাখতে দেখা গেল।

যার মূলে ছিলো বরিশাল জেলা আনসার ভিডিপি কার্যালয়ের উপ-পরিচালক শেখ ফিরোজ আহমেদ।

জানাযায়, এই গুরুদায়িত্ব পালন করতে গিয়ে কোম্পানিটির ৩/৪ জন সদস্য অসুস্থ হয়ে পড়েছেন

এক্ষেত্রে বরিশাল সদর উপজেলা কোম্পানি কোম্পানির কমান্ডার সঞ্জিব সিংহ জানান- তাদের জেলা কমান্ড্যান্ট মো. শেখ ফিরোজ আহম্মেদের নির্দেশনার আলোকে অর্পিত দায়িত্ব পালন করেছেন। দিনভর অন্তত ৫ হাজারের বেশি লোকজনকে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নিয়ে শহরের বিভিন্ন এলাকায় রেখেছেন।

এই টিমের সদস্যরা ছিলেন- বরিশাল শহরের ২ নম্বর ওয়ার্ডের টিডিপি দলনেতা আব্দুর রহমান, ১ নম্বর রায়পাশা-কড়াপুর ইউনিয়ন আনসার কমান্ডার রাজিব সিংহ, কোম্পানি আনসার সদস্য পারভেজ হাওলাদার, মো. হোসেন, নারায়ণ দাস, চয়ন সমাদ্দার এবং পলাশ হাওলাদার।

এ দিকে বরিশাল জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের উপ-পরিচালক শেখ ফিরোজ আহমেদ “ডেইলি একুশের আলো.কম’কে” দেওয়া এক সাক্ষাতকারে জানান- অন্নান্য শৃংখলা বাহিনীর মত আনসার বাহিনীও সব সময় জনগনের সেবা দিয়ে আসছে। যারই ধারাবাহিকতায় এবারো দেশের বিভিন্ন স্থানের মতো বরিশাল জেলায়ও ঘূর্নিঝড় ফনী পূর্ববর্তী ও পরবর্তী সময়ে আনসার বাহিনীর অবদান ছিলো অত্যন্ত গুরুত্ববহ।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD