এবারো বরিশালে ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে Latest Update News of Bangladesh

মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১০:০৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




এবারো বরিশালে ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে

এবারো বরিশালে ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে




নিজস্ব প্রতিবেদক: এসএসসি ও সমমানের পরীক্ষায় বরিশাল বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ। যার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৮৯ জন শিক্ষার্থী। আজ সোমবার (৬ মে) দুপুর ১২টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আ‌জিম। তিনি জানান, এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ হাজার ৬ হাজার ৬৬১ জন। এরমধ্যে ছাত্র ৫২ হাজার ৫৯৯ জন এবং ছাত্রী ৫৪ হাজার ২২ জন। পাস করেছে ৮২ হাজার ৫৩৫ জন। এরমধ্যে ছাত্র ৩৯ হাজার ১৩৮ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৫৩৫ জন। গত বছর এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭৭ দশমিক ১১ শতাংশ। তার চেয়ে এবার পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

বিগত বছরের মতো গড় পাসের হারে এবং জিপিএ-৫ এর বেলায় এবারো ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে। এ বছর মেয়েদের পাসের হার ৮০ দশমিক ৩৩ শতাংশ ও ছেলেদের পাসের হার ৭৪ দশমিক ৪১ শতাংশ। পাশাপাশি মেয়েরা ২ হাজার ২১৭টি জিপিএ-৫ পেয়েছে। যার থেকে ছেলেরা ২৪৫টি জিপিএ-৫ কম পেয়েছে। ছেলেরা ১ হাজার ৯৭২টি জিপিএ-৫ পেয়েছে। আর বিষয় ভিত্তিতেও পাসের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগে এগিয়ে রয়েছে মেয়েরা। বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, এবার ১ হাজার ৪২৭টি স্কুল থেকে ১ লাখ ৬ হাজার ২১১ জন পরীক্ষার্থী ১৭৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম জানান, গণিতে যে শঙ্কা ছিল, তা থেকে এ বছর পরীক্ষার্থীরা উত্তরণ করেছে। এর কারণ হিসেবে শিক্ষার মান উন্নয়ন ও পরীক্ষা ব্যবস্থার উন্নয়নই হচ্ছে মূল। তিনি বলেন, মেয়েদের ভালো করার পেছনে বৃত্তি ও নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতির বিষয়টি গুরুত্ব পাচ্ছে। পাশাপাশি মেয়েরা বাড়িতে পড়াশোনায় সময় বেশি দিয়ে থাকে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares