কাঁঠালিয়ায় ৫ শতাধিক বাল্যবিয়ে বন্ধ করেছেন ইউপি চেয়ারম্যান Latest Update News of Bangladesh

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




কাঁঠালিয়ায় ৫ শতাধিক বাল্যবিয়ে বন্ধ করেছেন ইউপি চেয়ারম্যান

কাঁঠালিয়ায় ৫ শতাধিক বাল্যবিয়ে বন্ধ করেছেন ইউপি চেয়ারম্যান




ঝালকাঠি প্রতিনিধি॥ ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার শৌলজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মাহমুদ হোসেন রিপন ২০১১ সাল থেকে এ পর্যন্ত পাঁচ শতাধিক বাল্যবিয়ে ঠেকিয়ে রেকর্ড গড়েছেন। তার হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া কিশোরীরা এখন সুশিক্ষিত হয়ে দেশ ও সুন্দর জীবন গড়ার স্বপ্ন দেখছেন।

মাহমুদ হোসেন রিপন চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে ওই ইউনিয়নে বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছিল। ফলে অধিকাংশ শিক্ষার্থী জেএসসি-জেডিসি কিংবা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি। মাহমুদ হোসেন রিপন চেয়ারম্যান নির্বাচিত হয়ে দায়িত্ব গ্রহণের পর বাল্যবিয়ে নিরোধ, মাদক নির্মূল ও যৌন হয়রানি বন্ধসহ অপরাধ দমনে কঠোর হস্তক্ষেপ গ্রহণ করার পাশাপাশি শিক্ষা ব্যবস্থার মান-উন্নয়নে এলাকায় নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন।

তিনি বাল্যবিয়ে বন্ধের জন্য বিবাহ রেজিস্ট্রার (কাজীদের) প্রশিক্ষণের মাধ্যমে অপ্রাপ্ত ছেলেমেয়েদের বিয়ের রেজিস্ট্রি করলে তার শাস্তি সম্পর্কে ধারণা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বাল্যবিয়ের কুফল সম্পর্কে ধারণা, ইউপি সদস্য ও মসজিদের ইমামদের প্রশিক্ষণের মাধ্যমে বাল্যবিয়ে ও মাদকের কুফল এবং আইন সম্পর্কে সচেতন করা, গণমাধ্যম কর্মীদের সভার মাধ্যমে বাল্যবিয়ের সকল বিষয়ে অবহিত করে ব্যাপকভাবে প্রচার করেছেন।

গত দশ বছরে শৌলজালিয়া ইউনিয়নে শূন্যের কোঠায় নেমে এসেছে সমাজের ভয়াবহ ব্যাধি বাল্যবিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আইডির মাধ্যমে গণশুনানির ব্যবস্থা চালু করে ব্যাপক প্রশংসিত হয়েছেন মাহমুদ হোসেন রিপন। এখানে জনগণ তাদের অভিব্যক্তি, মতামত, অভিযোগ এবং পরামর্শ দিয়ে থাকেন।

তিনি ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সচেতন এলাকাবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনার শিশুকে স্কুলে পাঠিয়ে শিক্ষিত করুন, বাল্যবিয়ের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন। সকল উন্নয়নমূলক কর্মকাণ্ডে সরকারকে সহযোগিতা করুন, সরকারের স্থাবর-অস্থাবর সম্পত্তি রক্ষণাবেক্ষণে সহযোগিতা করুন, মাদকমুক্ত থাকুন ও মাদকের বিরুদ্ধে প্রতিবাদ করুন, সরকারি ভূমি অবৈধ দখল থেকে বিরত থাকুন, সরকারি রাস্তার পাশে কোনো অবৈধ অবকাঠামো নির্মাণ করবেন না, খাজনা পরিশোধ করে ইউনিয়নসহ দেশের উন্নয়নে সহায়তা করুন, শৌলজালিয়া ইউনিয়ন ভ্রমণে আমাদের আতিথেয়তা গ্রহণ করুন, ইউনিয়নের উন্নয়ন ও সার্বিক কর্মকাণ্ডে দলমত নির্বিশেষে আমাদের সহায়তা করুন।

এ ব্যাপারে মাহমুদ হোসেন রিপন বলেন, বিয়ে বন্ধ, বহুবিবাহ, নারী নির্যাতন ও যৌতুক সংক্রান্ত মামলার মূলেই রয়েছে বাল্যবিয়ে। তাই যেমন করেই হোক বাল্যবিয়ে নিরোধ, মাদক বন্ধ করাসহ অন্যান্য অপরাধ দমন, এলাকার উন্নয়ন করে শৌলজালিয়াকে অপরাধমুক্ত এবং বাংলাদেশের মধ্যে একটি মডেল ইউনিয়ন হিসেবে পরিচিত করাই হচ্ছে আমার মূল লক্ষ্য।

তিনি বলেন, সমাজসেবক, সমাজ সংস্কারক ও রাজনীতিবিদদের সৎ ও সহনশীল হতে হবে। আমার জন্ম মানুষের কল্যাণের জন্য। যতদিন বেঁচে থাকব মানুষের সেবায় কাজ করে যাব এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন এমডিজি, এসডিজি অর্জনে নিরলস চেষ্টা করে শৌলজালিয়া ইউনিয়নকে বাংলাদেশের অনুকরণীয় ইউনিয়ন হিসেবে গড়ে তুলব।

মাহমুদ হোসেন রিপন ২০১১ সালে শৌলজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে অদ্যাবধি ছয়বার জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের অধীনে তিনি ১০টি রাষ্ট্র সফর করেছেন। আটটি স্বর্ণপদকসহ বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন।
বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম থেকে এলজিএসপিতে শ্রেষ্ঠ হওয়ায় তিনি দুইবার স্বর্ণপদক, আইনশৃঙ্খলা, কমিউনিটি পুলিশিং, মাদক, সন্ত্রাস বাল্যবিবাহ বন্ধ এবং ইভটিজিং প্রতিরোধে বিশেষ অবদান রাখায় ২০১৬ সালে তিনি পুলিশ মহাপরিদর্শক একেএম শহিদুল ইসলামের বিশেষ সম্মাননা পদক পেয়েছেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD