গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে বরগুনা ,বিশ্বের সবচেয়ে বড় ফানুস উড়বে আকাশে Latest Update News of Bangladesh

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৩:০৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- inbox.voiceofbarishal@gmail.com অথবা hmhalelbsl@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে বরগুনা ,বিশ্বের সবচেয়ে বড় ফানুস উড়বে আকাশে

গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে বরগুনা ,বিশ্বের সবচেয়ে বড় ফানুস উড়বে আকাশে

গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে বরগুনা ,বিশ্বের সবচেয়ে বড় ফানুস উড়বে আকাশে




পাথরঘাটা প্রতিনিধি॥ স্বল্পন্নোত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া উদযাপন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে বরগুনা। বিশ্বের সবচেয়ে বড় ফানুস ওড়ানোর মধ্য দিয়ে এই রেকর্ড গড়তে যাচ্ছে বরগুনা সাইন্স সোসাইটি।

 

 

জেলা প্রশাসনের সহযোগিতায় ‘বিবি-২০২১’ নামের ফানুসটি বানানোর কাজ এরই মধ্যে প্রায় সম্পন্ন। ২৮ মার্চ রাত সাড়ে ১০টায় বরগুনা সার্কিট হাউজ মাঠে ফানুসটি ওড়ানো হবে।

 

 

বরগুনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে থাকছে বিশ্বের সবচেয়ে বড় ফানুস।

 

 

স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে ফানুসটির উচ্চতা রাখা হয়েছে ৫০ ফুট ও ২০২১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী অনুযায়ী এর নাম রাখা হয়েছে ‘বিবি-২০২১’।

 

 

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর রেকর্ড কলম্বিয়ার। ৩৮ ফুট ৩ ইঞ্চি উচ্চতা এবং ৩২ ফুট ৯ ইঞ্চি প্রশস্ত ফানুসটি ওড়ানো হয় কলাম্বিয়া কাউকা বলিভার এলাকায়। ২০০৯ সালে ১১ জানুয়ারি জেসুস আলবার্টো নামে একজন ফানুসটি উড়িয়ে জায়গা করে নিয়েছেন গিনেস বুকে।

 

 

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহমেদ বলেন, ৪০ ফুট উচ্চতার ফানুস বানিয়েও আমরা গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিতে পারতাম। সেটি না করে নতুন রেকর্ডের পাশাপাশি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে পৃথিবীর বুকে স্মরনীয় করে রাখতে ৫০ ফুট উচ্চতার ফানুস বানানোর পরিকল্পনা করেছি।

 

 

সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য মো. জুলফিকার আমিন বাবু বলেন, ২৫ মার্চ থেকে সোসাইটির ১১ জন দক্ষ সদস্য ফানুস তৈরির কাজ শুরু করেন। সবকিছু ঠিক থাকলে ২৮ মার্চ সন্ধ্যায় বরগুনা সার্কিট হাউজ মাঠে ওড়ানো হবে বিশ্বের সবচেয়ে বড় ফানুস।

 

 

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, বিশ্ব রেকর্ড গড়া একটি আনন্দের বিষয়। মুজিব শতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার আনন্দকে স্মরণীয় করতে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি, আমাদের উদ্যোগ সফলভাবে বাস্তবায়িত হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares