আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে একমাত্র বাংলাদেশী নাহিদা Latest Update News of Bangladesh

সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩
সংবাদ শিরোনাম:




আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে একমাত্র বাংলাদেশী নাহিদা

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে একমাত্র বাংলাদেশী নাহিদা




স্পোর্টস ডেস্ক: ২০২৩ সালের সেরা পুরুষ ও নারী ওয়ানডে দল আজ ঘোষণা করেছে আইসিসি। মেয়েদের দলে সর্বোচ্চ পাঁচজন ক্রিকেটারই অস্ট্রেলিয়ার, দুজন নিউজিল্যান্ডের। আর একজন করে রাখা হয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড থেকে। তবে পুরুষ দলে ঠাঁই হয়নি কোন বাংলাদেশী খেলােয়াড়ের।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন নাহিদা আক্তার। ২০২৩ সালে এই বাঁহাতি স্পিনার নিয়েছিলেন ২০ উইকেট, যেটি ছিল বছরের দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে আইসিসির মাসসেরা পুরস্কারও জিতেছিলেন তিনি।

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে জয় পাওয়া ওয়ানডে সিরিজে ৭ উইকেট পেয়েছিলেন নাহিদা। সিরিজের দ্বিতীয় ম্যাচটি টাই হলে সুপার ওভারে বোলিং করতে এসে মাত্র ৭ রান খরচ করে ২ উইকেট তুলে নিয়েছিলেন নাহিদা। সিরিজের তৃতীয় ম্যাচেও তিনি উইকেট নিয়েছিলেন ৩টি। ভারতের বিপক্ষে সিরিজেও ১৫ গড়ে ৬ উইকেট নিয়েছেন এই স্পিনার।

২০২৩ সালের বর্ষসেরা পুরুষ ক্রিকেটারদের নামও ঘোষণা করেছে আইসিসি। যেখানে দাপট ভারতীয় ক্রিকেটারদের। একাদশে ভারতের সর্বোচ্চ ছয়জন ক্রিকেটার আছেন। ওপেনিংয়ের রোহিত শর্মার সঙ্গে আছেন শুবমান গিল। এ ছাড়া আছে বিরাট কোহলি, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি।

গত বছর ওয়ানডে বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়ার দুজন জায়গা পেয়েছেন একাদশে—বিশ্বকাপ ফাইনালে শতক করা ট্রাভিস হেড ও লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। দক্ষিণ আফ্রিকায় আছেন দুজন—হাইনরিখ ক্লাসেন ও মার্কো ইয়ানসেন। নিউজিল্যান্ডের একমাত্র ক্রিকেটার হিসেবে জায়গা পেয়েছেন ড্যারিল মিচেল।

রোহিত-গিল দুজনের জায়গা পাওয়াটা অনুমিতই ছিল। ৫২ গড়ে গত বছর রোহিত ওয়ানডেতে রান করেছেন ১২৫৫। অন্যদিকে গিলের ব্যাট থেকে রান এসেছে বছরের সর্বোচ্চ ১৫৮৪। ট্রাভিস হেড সেমিফাইনালে ব্যাট হাতে অর্ধশতকের পর বল হাতে নিয়েছিলেন ২ উইকেট। ফাইনালে তো খেলেছেন অনবদ্য ১৩৭ রানের ইনিংস।

কোহলিও বছরজুড়ে পারফর্ম করে গেছেন। রান করেছেন ১৩৭৭। ভেঙেছেন শচীন টেন্ডুলকারের ওয়ানডেতে সর্বোচ্চ শতকের রেকর্ড। মিচেল গত বছর রান করেছেন ৫০-এর বেশি গড়ে। ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান গত বছরে শতক করেছেন ৫টি। মোট ১২০৪ রান এসেছে তাঁর ব্যাট থেকে।

গত বছরে ওয়ানডেতে ক্লাসেন ব্যাট করেছেন ১৪০.৬৬ স্ট্রাইক রেটে। এক পঞ্জিকাবর্ষে কমপক্ষে ৯০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে এর চেয়ে বেশি স্ট্রাইক রেট কারও নেই। ২০২৩ সালে ক্লাসেন ২২ ইনিংসে করেছেন ৯২৭ রান। ১৪০ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন বলে যে গড়টা কম, তা নয়—৪৬.৩৫।

ইয়ানসেন অস্ট্রেলিয়া সিরিজে ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেটের দেখা পেয়েছিলেন। বিশ্বকাপেও ব্যাট-বলে ভালো পারফর্ম করেছেন। ওয়ানডেতে গত বছর জাম্পা উইকেট নিয়েছেন ৩৮টি। ২০২৩ ওয়ানডেতে সর্বোচ্চ ৪৯ উইকেট কুলদীপের। সিরিজের উইকেট ৪৪টি। শামি বিশ্বকাপে নিয়েছিলেন সর্বোচ্চ ২৪ উইকেট। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে তাঁর ৫৭ রানে ৭ উইকেটের স্পেল ওয়ানডেতে ভারতের সেরা।

আইসিসির বর্ষসেরা পুরুষ ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, ট্রাভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হাইনরিখ ক্লাসেন, মার্কো ইয়ানসেন, অ্যাডাম জাম্পা, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি।

আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে দল: চামারি আতাপাত্তু (অধিনায়ক), ফিবি লিচফিল্ড, এলিস পেরি, অ্যামেলি কের, বেথ মুনি, ন্যাট-শিভার ব্রান্ট, অ্যাশলে গার্ডনার, অ্যানাবেল সাদারল্যান্ড, নাদিন ডি ক্লার্ক, লি তাহুহু, নাহিদা আক্তার।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD