জীবনানন্দের টানে ছুটে এসেছি বরিশাল- কৃষ্ণেন্দু বেরা Latest Update News of Bangladesh

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




জীবনানন্দের টানে ছুটে এসেছি বরিশাল- কৃষ্ণেন্দু বেরা

জীবনানন্দের টানে ছুটে এসেছি বরিশাল- কৃষ্ণেন্দু বেরা




বিশেষ প্রতিবেদক:‘জীবনানন্দের টানে ছুটে এসেছি বরিশাল। ছোটবেলায় কতবার যে কবির লেখা পড়েছি- খুব ইচ্ছে ছিল কবির জন্মভিটা দেখব- ছুয়ে দেখব ধানসিড়ি নদী অবশেষে সাইকেল নিয়েই দেশ দেখতে আর মানুষ খুজতে বেড়িয়ে গেলাম’ জীবনানন্দকে খুজতে এভাবেই সাইকেল চালিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর থেকে চলে এসেছেন কৃষ্ণেন্দু বেরা।

পেশায় ব্যাবসায়ী এই ভ্রমন পিয়াসী মানুষটি সঙ্গীয় ৪ বন্ধুর সাথে গত ৩ আগস্ট দীঘা সমুদ্র সৈকত থেকে রওনা দেন। ৫ জনের এই দলটি গত ১১ আগস্ট বেনাপোল সীমান্ত অতিক্রম করে নড়াইল-কালিয়া- টুঙ্গিপাড়া মাওয়া হয়ে ঢাকায় পৌছে।

পরে ঢাকা থেকে অন্য সবাই ফিরে গেলেও শুধুমাত্র জীবনানন্দ দাশকে দেখতে বরিশালে ছুটে আসেন। এখানে কবি জীবনানন্দ দাশের ভিটা ধানসিড়ি দেখতে পারলেও কবির নামের লাইব্রেরী ভবনটি বন্ধ থাকায় হতাশ হয়ে পড়তে হয় তাকে।
কবি অপূর্ব গৌতমের সাথে কৃষনেন্দু বেরা

কৃষ্ণেন্দু চান বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে তার বাড়িতে ১০০ নদীর জল দিয়ে একটি বৃক্ষ রোপন করতে। ইচ্ছে আছে তার সাইকেল নিয়ে আগামীতে বার্মা , শ্রীলংকা এমনকি পাকিস্তানে যাওয়ার।

‘সাইকেল ধীর গতির। এর মাধ্যমে মানুষের সাথে সহজেই যোগাযোগ তৈরী করা যায়। এই সফর দুই দেশের মানুষকে, জনগনের সাথে জানতে, বুঝতে আরো সাহায্য করবে বলে তার ধারণা।

এখানকার সবই তাকে মুগ্ধ করলেও হেরিটেজ সংরক্ষণ তাকে হতাশ করেছে-বললেন অকপটে।

কৃষ্ণেন্দু শুধু মাত্র কবির বাড়ি ধানসিড়ি যাননি, ছুটেগেছেন বরিশালের রপকার মহাত্মা অশ্বিনী কুমার দত্তের ভিটায় , বসেছেন তমাল তলায়, যেখানে মহাত্মা গান্ধী এসেছিলেন। গিয়েছেন মনোরমা বসু মাসীমার মাতৃমন্দিরে, রামকৃষ্ণ মিশনে। শনিবার ছুটে যাবেন ধানসিড়ি নদী দেখতে- বলবেন জীবনানন্দের ভাষায়-আবার আসিব ফিরে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD