নিয়ম না মেনেই ভবন নির্মান, রাস্তা দখলে মরিয়া Latest Update News of Bangladesh

সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- inbox.voiceofbarishal@gmail.com অথবা hmhalelbsl@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




নিয়ম না মেনেই ভবন নির্মান, রাস্তা দখলে মরিয়া

নিয়ম না মেনেই ভবন নির্মান, রাস্তা দখলে মরিয়া




নিজস্ব প্রতিবেদক:নগরীর ২৩ নম্বর ওয়ার্ডস্থ নবগ্রাম রোডে উদয়ন প্রাইমারী শাখা স্কুলের বিপরিতে প্লান বহিভূতভাবে নির্মান করা হয়েছে বহুতল ভবন। এ ক্ষেত্রে মানা হয়নি বিল্ডিং কোড বা ইমারত নির্মান বিধিমালা। তার মধ্যেই আবার ভবনের পাশে চলাচলের রাস্তার দখল করে সীমানা প্রাচীর নির্মানের পায়তারা চলছে। ফলে বড় ধরনের অপ্রীতিকর ঘটনার আশংকা করছে স্থানীয়রা। এর আগেই বিষয়টিতে সিটি কর্পোরেশনের হস্তক্ষেপ জরুরী বলে মনে করছেন সংশ্লিষ্টরা।সরেজমিনে দেখাগেছে, ওই এলাকার বাসিন্দা ও প্রবাসী বাদশা খান সাড়ে তিন বছর পূর্বে একটি ৫ তলা বিশিষ্ট ভবন নির্মান কারেন। সিটি কর্পোরেশনের নিয়মানুযায়ী ভবন নির্মানের ক্ষেত্রে পার্শ্ববর্তী ভবনের সাথে মাঝে অন্তত ১ মিটার দুরত্বে জায়গা ফাঁকা রেখে ভবন নির্মাণ করতে হবে। কিন্তু ভবন নির্মানের সময় সে নিয়ম না মেনেই অবৈধভাবে বাস ভবনটি নির্মান করা হয়েছে। শুধু তাই নয়, ভবনটি নির্মানের ক্ষেত্রে অগ্নিনির্বাপক বিধিমারার তোয়াক্কা করেনি ভবনের মালিক। ফলে বড় ধরনের বিপদের আশঙ্কা করছেন স্থানীয়রা।

ভবনের পেছনের অংশে বসবাসকারিরা অভিযোগ করে বলেন, ‘ওই ভবন মালিক মানুষের চলাচলের রাস্তাটিও দখলের পায়তারা চালাচ্ছেন। তিনি রাস্তার ওপর দেয়াল নির্মানের সকল প্রস্তুতিই প্রায় শেষ করে ফেলেছেন। ওই দেয়ালটি নির্মান হলে অনেক মানুষ অবরুদ্ধ হয়ে পড়বে বলেও আশঙ্কা করছেন তারা।

এ প্রসঙ্গে ভবন মালিকের ভগ্নিপতি মজিদ বলেন, ‘আমাদের পার্শ্ববর্তী ভবনের মালিক আমাদের জমির মধ্যে ঢুকে ভবন নির্মান করেছে। তাই আমরা প্লান বহিভূতভাবে ভবনটি করেছি। তাছাড়া চলাচলের যে রাস্তা দখলের অভিযোগ উঠেছে সে জমির মালিকও বাদশা খান। তাই বাড়ির আঙিনার সৌন্দর্য বর্ধনের জন্য দেয়াল নির্মান করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।এ প্রসঙ্গে সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী খান মুহাম্মদ নুরুল ইসলাম বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে কেউ সুনির্দিষ্টভাবে অভিযোগ দিলে আমরা ব্যবস্থা গ্রহন করবো।

এদিকে স্থানীয়রা বলছেন, ‘বর্তমান সিটি মেয়র দায়িত্ব গ্রহনের পরে শুধুমাত্র নগর ভবনেই নয়, গোটা নগর জুড়ে শৃঙ্খলা ফিরেছে। এরই মধ্যে প্লান বর্হিঃভুতভাবে নির্মান করা বহুতল ভবনের অবৈধ অংশ ভেঙে ফেলেছে নগর কর্তৃপক্ষ। ফলে অবৈধ ভবন মালিকদের মধ্যেও বিরাজ করছে উচ্ছেদ আতংক। কিন্তু তার মধ্যে নবগ্রাম রোডে প্লান বর্হিঃভুতভাবে নির্মিত বাড়ির মালিকের রাস্তা দখলের পায়তারা সাধারণ মহলকে ভাবিয়ে তুলেছে। তারা এই বিষয়ে সিটি মেয়র এর হস্তক্ষেপও কামনা করেছেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD