ভোলায় তামাকজাত বিজ্ঞাপন রোধে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা Latest Update News of Bangladesh

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




ভোলায় তামাকজাত বিজ্ঞাপন রোধে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

ভোলায় তামাকজাত বিজ্ঞাপন রোধে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা




ভোলা প্রতিনিধি ॥  তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃৃষ্ঠপোষকতামূলক কর্মকান্ড নিষিদ্ধকরণ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের লক্ষে ভোলায় গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১৬ জুলাই) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা “গ্রামবাংলা উন্নয়ন কমিটি”র আয়োজনে ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশের সহযোগীতায় ভোলা প্রেস কাবে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোলা প্রেস কাবের সভাপতি এম হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন প্রবীন সাংবাদিক এম তাহের।

এসময় বক্তারা বলেন, তামাক নিয়ন্ত্রণ শক্তিশালী আইন থাকার পরও মূলত বাস্তবায়নের অভাব এবং দুর্বল মনিটরিংয়ের কারণে তামাক পণ্যের প্রচার প্রচারণা বেড়েই চলেছে। ফলে সিগারেটের চাকচিক্য বিজ্ঞাপন দেখে শিশু-কিশোররা তামাক বা সিগারেট প্রতি আকৃষ্ট হচ্ছে। যার ফলে শিশু বয়সেই তারা তামাক যাত দ্রব্যের প্রতি ঝুঁকে পড়েছে। এই কিশোররা এক সময় বিভিন্ন মাদক দ্রব্য গ্রহণ করছে। অনেক শিশুর ভবিষ্যৎ নষ্ট হয়ে যাচ্ছে। অকালেই ধ্বংস হচ্ছে সুন্দর ভবিষ্যত।

তাই সিগারেটের বিজ্ঞাপন রোধে করতে হবে। এই বিজ্ঞাপন সম্পূর্ণভাবে বন্ধ করা গেলে তামাক সেবনের পরিমাণ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। তাই আগামী প্রজন্মের ও সমাজের স্বার্থে তামাকজাত দ্রব্যের ভয়াবহতার হাত থেকে বাচাঁতে হলে বিজ্ঞাপন রোধ করতে হবে। সরকার তামাকজাত দ্রব্যে রোধে যে আইন করেছে তা পুরোপুরি বাস্তবায়ন করতে হবে। বিশেষ করে সকল শিক্ষা প্রতিষ্ঠানের সামনে তামাকজাত দ্রব্য ক্রয় বিক্রয় বন্ধ করার আহ্বান জানান অতিথিবৃন্দ।

এসময় আলোচনা অংশ নেয় ভোলা প্রেস কাব সম্পাদক অমিতাভ অপু, প্রেস কাব সহ-সভাপতি কামাল উদ্দিন সুলতান, ইত্তেফাক প্রতিনিধি আহাদ চৌধুরী তুহিন, এসএ টিভির জেলা প্রতিনিধি শাহাদাত শাহিন, জনকন্ঠের জেলা প্রতিনিধি হামিদুর রহমান হাসিব, এনটিভি স্টাফ রিপোর্টারা আফজাল হোসেন, সেভ দি কোস্ট্যাল পিপল-স্কোপ নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন, গ্রামবাংলা উন্নয়ন কমিটির পরিচাল একে এম আলম অপু। অনুষ্ঠানের সঞ্চালনা করেন ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশের প্রধান সমন্বয়কারী সাংবাদিক আদিল হোসেন।

এসময় বক্তারা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০৪০ সাল নাগাদ ‘তামাকমুক্ত বাংলাদেশ’ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। তাই তামাকের বিরুদ্ধে আমাদের সবাইকে আন্দোলন গড়ে তুলতে হবে। তা হলেই আগামী প্রজন্মকে একটি সুস্থ জাতী আমরা রেখে যেতে পারবো। তাই দেশের সমস্যা মোকাবেলা, সঠিক পথে অগ্রযাত্রা, সার্বিক উন্নয়ন ও উত্তরণে গণমাধ্যমের উল্লেখযোগ্য ভূমিকা রাখতে হবে।

সুতরাং, তামাকের ক্ষতিকর দিকসমূহ বিশেষ করে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃৃষ্ঠপোষকতামূলক কর্মকান্ড নিষিদ্ধকরণ (ট্যাপস ব্যান) সংক্রান্ত বিদ্যমান আইন ও বিধিমালা এবং তামাক আইনের বিভিন্ন ধারা ভঙ্গের শাস্তি সম্পর্কে তৃণমূল পর্যায়ের নাগরিক সমাজসহ সর্বসাধারণের মাঝে সঠিক তথ্যাদি সরবরাহের মাধ্যমে তাদেরকে অবগত করা, সচেতন করা ও উদ্বুদ্ধ করাও গণমাধ্যম কর্মীদের একটি বড় দায়িত্ব পালন করতে হবে। দি ইউনিয়ন ও ব্লুমবার্গ ইনিশিয়েটিভ টু রিডিউস টোব্যাকো ইউজ-এর সহায়তায় এই সভা অনুষ্ঠিত হয়।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD