বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম থমকে যাবার আশঙ্কা Latest Update News of Bangladesh

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪০ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম থমকে যাবার আশঙ্কা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম থমকে যাবার আশঙ্কা




নিজস্ব প্রতিবেদক :  শিক্ষার্থীদের ভিসি বিরোধী সফল আন্দোলনের প্রেক্ষাপটে মেয়াদ পূর্তির মাসখানেক আগে থেকেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ছিলেন ছুটিতে। গত ২৭ মে সাবেক উপাচার্যের মেয়াদ শেষ হয়। কার্যত প্রায় দুইমাস হতে যাচ্ছে দক্ষিণ বঙ্গের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠটি উপাচার্য শূন্য। যার ফলশ্রুতিতে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম গতি হারিয়েছে। আটকে গেছে বিভিন্ন অনুষদের পরীক্ষা ও ফলাফল।

পাশাপাশি সেশন জট আরও প্রকট হওয়ার আশঙ্কা করেছেন শিক্ষক – শিক্ষার্থী সহ এ অঞ্চলের বিভিন্ন শিক্ষাবিদ ও সচেতন মানুষেরা। এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া বলেন, ” বিশ্ববিদ্যালয়ের ছয়টি ডিনের পদে কর্মরত দুজন। এরমধ্যে একজন ডিন ছুটিতে। আর বাকি পাঁচ ডিনের পদে দায়িত্বে রয়েছেন উপাচার্য। তার (ডিনের) স্বাক্ষর ছাড়া বিভিন্ন বিভাগের পরীক্ষা এবং ফল প্রকাশ করা যাচ্ছে না।” এতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে সেশন জট আরও প্রকট হওয়ার আশঙ্কা করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এবং ছাত্রলীগ নেতা আলীম সালেহী বলেন, ” আমরা চাই অতিদ্রুত ভিসি নিয়োগ করা হোক , প্রথম ভিসি স্যার যাবার পর প্রায় তিনমাস নতুন ভিসি না থাকার কারনে অনেক বিভাগের রেজাল্ট ও পরীক্ষা আটকে ছিল। আমাদের সবার প্রানের চাওয়া আমাদের নতুন ভিসি স্যার হবেন শিক্ষার্থীবান্ধব। ”

এদিকে নতুন উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষকসহ তিনজনের নাম জোরালোভাবে উচ্চারিত হচ্ছে। তারা হলেন ঢাবির হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান এবং ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ কিউ এম মাহাবুব।

এরমধ্যে অধ্যাপক ড. এ কিউ এম মাহাবুবের বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়া প্রায় নিশ্চিত ছিল। কিন্তু বরিশাল অঞ্চলের এক শীর্ষ রাজনৈতিক নেতা অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের পক্ষে অবস্থান নেওয়ায় সেটি ঝুলে গেছে।
এদিকে কিছু গণমাধ্যমের সূত্রমতে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা গাজীপুরের ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির গণিত বিভাগের শিক্ষক প্রফেসর ড. আবু নাঈম শেখকে উপাচার্য হিসেবে নিয়োগ দিতে তৎপরতা শুরু করেছেন বলে জানা গেছে।

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষাবিদ জনাব আলম রায়হানের মতে,” এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্নের ফসল বরিশাল বিশ্ববিদ্যালয়। সম্প্রতি ঘটে যাওয়া দীর্ঘ ছাত্র আন্দোলন প্রমাণ করে সেখানকার শিক্ষার্থীরা যথেষ্ট অধিকার সচেতন। আধুনিক ও সংস্কৃতিমনস্ক নতুন একজন ভিসির দ্রুত নিয়োগপ্রদান এখন বরিশাল বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবার প্রাণের দাবী।”

ভিসি বিরোধী ছাত্র আন্দোলনের নেতা এবং এমবিএ শিক্ষার্থী লোকমান হোসেন বলেন, “আমি মনেকরি দ্রুত ভিসি নিয়োগ দেওয়া উচিত যাতে শিক্ষা কার্যক্রম কোন রকম ব্যাহত না হয়। এছাড়া নতুন ভিসি যেই আসুক অসম্পূর্ণ কাজগুলো দ্রুত সমাধানের জন্য তাকে জোরালো পদক্ষেপ নিতে হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD