বরিশালে ফরচুন সুজের কারখানায় বিক্ষোভ, আনসারের গুলিতে আহত ৪ শ্রমিক Latest Update News of Bangladesh

রবিবার, ১৬ জুন ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বরিশালে ফরচুন সুজের কারখানায় বিক্ষোভ, আনসারের গুলিতে আহত ৪ শ্রমিক

বরিশালে ফরচুন সুজের কারখানায় বিক্ষোভ, আনসারের গুলিতে আহত ৪ শ্রমিক




নিজস্ব প্রতিবেদক: বকেয়া বেতন-ভাতাসহ সুযোগ-সুবিধা নিয়ে শ্রমিকদের মাঝে অসন্তোষের সূত্র ধরে জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফরচুন সুজ লিমিটেডের কারখানায় হামলার ঘটনা ঘটেছে। এ সময় কর্তৃপক্ষের নির্দেশে কারখানার নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যরা শ্রমিকদের ওপর গুলি করেছেন। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছেন। আহতদের চারজনকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপরদিকে শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে কাউনিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোস্তাফিজুর রহমান এবং পাঁচ আনসার সদস্যসহ বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে বিসিক শিল্প নগরীতে এ ঘটনা ঘটে। বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ কমিশনার আলী হাসান শওকত ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পুলিশ জানায়, দুপুরের দিকে ফরচুন সুজ কোম্পানীতে বেতন দেয়া হচ্ছিলো। শ্রমিকদের দাবি তাদের দুইমাসের বেতন বকেয়া রয়েছে। কিন্তু তাদের বকেয়া বেতনের অর্ধেকটা দেয়া হয়। এতে ক্ষুব্ধ হয় শ্রমিকেরা। তারা এর প্রতিবাদ জানায়। এ সময় ফরচুন সুজ কোম্পানীতে কর্তব্যরত আনসাররা তাদেরকে নিবৃত্ত করার চেষ্টা চালায়। এতে শ্রমিকদের ক্ষোভ আরও বাড়তে থাকে। শ্রমিকরা তখন কারখানায় ভাঙচুরের চেষ্টা করে। তাদের নিবৃত্ত করতে আনসাররা গুলি চালায়। এতে চারজন শ্রমিক আহত হয়। এ ঘটনায় আনসারদের ওপর ক্ষিপ্ত হয়ে ওঠে শ্রমিকরা। একপর্যায়ে তারা আনসারদের ওপর হামলা চালায় এবং কারখানায় ভাঙচুর চালায়। এছাড়া শিল্প নগরীর ভেতরে থাকা বেশ কিছু যানবাহন ভাঙচুর করে শ্রমিকরা। এ সময় পুলিশ উপস্থিত হয়ে লাঠিচার্জ করে। শ্রমিকরাও ইট পাটকেল নিক্ষেপ করে। এ সময় কাউনিয়া থানার ইন্সপেক্টর (তদন্ত) মোস্তাফিজুর রহমানসহ একাধিক শ্রমিক আহত হন। প্রায় আধাঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

আন্দোলনকারী শ্রমিকরা জানান, কোম্পানী কথা দিয়েছিল প্রতিমাসের ৮ তারিখের মধ্যে বেতন দিবে। কিন্তু তা না দিয়ে এক মাসের বেতন পরের মাসের ২৫ তারিখেরও পরে দেয়। আমরা ফরচুন সুজের কাছে দুই মাসের বেতন পাবো। আজকে সেই বেতন চাইতে গেলে কোম্পানী দুই মাসের বেতন না দিয়ে ১৫ দিনের বেতন দিতে রাজি হন। এতে কিছু শ্রমিক কারখানা থেকে বের হয়ে গেলে তাদের আনসার ক্যাম্পে ধরে এনে মারধর করে। তারা জানান, মারধরের এক পর্যায়ে গুলিও করে আনসার সদস্যরা। এতে ৪/৫ জন গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

ফরচুন সুজের দায়িত্বে থাকা আনসার সদস্য (এপিসি) ইউসুফ আলী বলেন, শ্রমিকরা আন্দোলনে নেমে প্রথমেই আনসার সদস্যদের ক্যাম্পে হামলা চালায়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে উপরের নির্দেশে ১০ রাউন্ড গুলি বর্ষণ করা হয়েছে। এতে কয়েকজন শ্রমিক আহত হয়েছেন। তবে কেউ নিহত হয়েছেন কিনা জানা নেই।

বরিশাল মেট্রোপলিটন কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, চারজন শ্রমিক আহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক এবং বিসিক শিল্প নগরীতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ কমিশনার আলী হাসান শওকত বলেন, কয়েকজন শ্রমিক আহত হওয়ার বিষয়টি জেনেছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ফরচুন সুজ কোম্পানীতে হামলা এবং ভাঙচুরের ঘটনা তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত (রাত ৮টা) শ্রমিক প্রতিনিধিসহ বৈঠকে করছেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার আলী হাসান শওকত ও ফরচুন সুজ লিমিটেডের কর্মকর্তারা।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD