তালতলীতে অবহেলায় প্রাণ গেল শিক্ষার্থীর Latest Update News of Bangladesh

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৫২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




তালতলীতে অবহেলায় প্রাণ গেল শিক্ষার্থীর

তালতলীতে অবহেলায় প্রাণ গেল শিক্ষার্থীর




আমতলী প্রতিনিধি:বরগুনার তালতলী উপজেলার ৫নং ছোটবগী পিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনের ছাদের ভীম ধসে মানসুরা নামের এক ছাত্রী নিহত ও নয়জন আহত হয়েছে।আহতদের আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ঘটনা ঘটেছে শনিবার (৬ এপ্রিল) দুপুরে।জানাগেছে, উপজেলার ৫নং ছোটবগী পিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। ২০০২ সালে আমতলী উপজেলা প্রকৌশলী বিভাগ স্কুল ভবন নির্মাণ করে।ভবন নির্মাণের কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সেতু এন্টারপ্রাইজ।ওই সময় ভবনটি নিম্নমানের সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করে এমন অভিযোগ স্থানীয়দের। নির্মাণের পাঁচ বছরের মাথায় ওই ভবনের ভীমে ফাটল ধরে পলেস্তারা খসে পড়ে।২০১৬ সালে বিদ্যালয়ের ভবনটি জরাজীর্ণ তালিকায় অর্ন্তভূক্ত হয়। বিদ্যালয় প্রধান শিক্ষিকা শাকেরিন জাহান ভবনের জরাজীর্ণ অবস্থা জানিয়ে প্রাথমিক শিক্ষা অফিসার কাজী মনিরুজ্জামান রিপনকে অবহিত করেছেন। কিন্তু প্রাথমিক শিক্ষা অফিসার ওই জরাজীর্ণ ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা না করে ক্লাস চালিয়ে নেয়ার আদেশ দেন। শনিবার ওই বিদ্যালয়ে প্রথম শিফটের ক্লাস শেষে দ্বিতীয় শিফটের ক্লাস শুরু হয়।

দুপুর সাড়ে ১২টায় তৃতীয় শ্রেণির বাংলা বিষয়ের ক্লাস চলছিল। ওই শ্রেণির ১৯ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এ সময় বিদ্যালয় ভবনের ওই কক্ষের ছাদ ভেঙে শিক্ষার্থীদের মাথায় পড়ে। এতে ১০ শিক্ষার্থী মাথায় ও শরীরের বিভিন্ন স্থানে আঘাত লেগে আহত হয়। গুরুতর আহত মানসুরা, সাদিয়া, ইসমাইল ও রুমাকে দ্রুত উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে ছুরিকাটা নামক স্থানে আহত মানসুরার মৃত্যু হয়।আহত সাদিয়া, ইসমাইল ও রুমাকে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অপর আহত রোজমা ও শাহীনসহ চারজনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। স্কুলছাত্রীর নিহতের ঘটনায় অভিভাবকরা ভবন নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান ও প্রকৌশলীর বিরুদ্ধে শাস্তির দাবি করেছেন। নিহত মানসুরার বাড়ি উপজেলার গেন্ডামার গ্রামে। তার বাবার নাম নজির তালুকদার। মানসুরা তৃতীয় শ্রেণির ছাত্রী।আহত শিক্ষার্থী ইসমাইল, সাদিয়া ও রুমা জানান, বাংলা ক্লাসে শিমু ম্যাডাম আমাদের একটি প্রশ্ন লিখতে দেয়। আমরা ওই প্রশ্নে উত্তর লিখছিলাম। এমন মুহূর্তে একটি বিকট শব্দ হয়ে ছাদ ভেঙে আমাদের উপরে পড়ে যায়। এতে অনেকজন আহত হয়েছে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাসুম ও কুমকুম আক্তার জানান, বিকট শব্দ শুনে দৌড়ে গিয়ে ছাত্রদের দ্রুত উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথে মানসুরার মৃত্যু হয়।বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাকেরিন জাহান বলেন, আমি বিশেষ প্রয়োজনে ছুটিতে ছিলাম। খবর পেয়ে বিদ্যালয়ে গিয়ে দেখি ভবনের পলেস্তারা ধসে শিক্ষার্থীরা আহত হয়েছে।তিনি আরো বলেন, এ ভবনটিতে গত তিন বছর ধরে জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। বিষয়টি তালতলী প্রাথমিক শিক্ষা অফিস কাজী মনিরুজ্জামান রিপনকে অবহিত করেছি এবং তিনি বিদ্যালয়টি জরাজীর্ণ তালিকায় অন্তর্ভূক্ত করেছে কিন্তু ভবনটি পরিত্যক্ত ঘোষণা করেনি। বাধ্য হয়ে ওই জরাজীর্ণ ভবনেরই পাঠদান করাতে হচ্ছে।আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার শাহাদাত হোসেন বলেন, আহত মানসুরাকে হাসপাতালে আনার পূর্বেই মারা গেছে। অপর তিন শিক্ষার্থীকে ভর্তি করা হয়েছে। তারা শঙ্কামুক্ত।

মেসার্স সেতু এন্টারপ্রাইজের মালিক কবির উদ্দিন সেতু বলেন, আমার লাইসেন্স দিয়ে ওই বিদ্যালয় ভবন নির্মাণ করিনি। কে বা কারা করেছে আমি জানি না?তালতলী প্রাথমিক শিক্ষা অফিসার কাজী মনিরুজ্জামান রিপন জরাজীর্ণ ভবনের কথা স্বীকার করে বলেন, ২০০২ সালে ভবনটি নির্মাণ করা হয়। সেই ভবন ১৬ বছরের মাথায় ভেঙে শিক্ষার্থী মারা যাবে এটা মেনে নেয়া যায় না। যারা ভবন নির্মাণ করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।তিনি বলেন, ভবনটি জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে এ বিষয়টি তালতলী উপজেলা প্রকৌশলীকে জানিয়েছি। কিন্তু তিনি আমার কথায় কোনো কর্ণপাত করেননি।তালতলী উপজেলা প্রকৌশলী আহম্মদ আলী বলেন, বিদ্যালয় ভবনটি জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে এমন কথা আমাকে কেউ জানায়নি। ঘটনাস্থল পরিদর্শন করে ও তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।তালতলী উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাশ শুভ বলেন, এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত সাপেক্ষে ঠিকাদারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD