ঝালকাঠিতে পোল্ডারিং বাঁধ নির্মাণের উদ্যোগ Latest Update News of Bangladesh

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




ঝালকাঠিতে পোল্ডারিং বাঁধ নির্মাণের উদ্যোগ

ঝালকাঠিতে পোল্ডারিং বাঁধ নির্মাণের উদ্যোগ

ঝালকাঠিতে পোল্ডারিং বাঁধ নির্মাণের উদ্যোগ




ঝালকাঠি প্রতিনিধি॥ “ধান-নদী-খাল, এই তিনে বরিশাল”। বরিশাল বিভাগের চতুর্দিকে নদী বেষ্টিত হওয়ায় একদিকে মৎস্য সম্পদে ভরপুর অপরদিকে নদীর পানির পলি জমে মাটি যেমন উর্বরতা পায়, ঠিক তেমনি নদীর পানি বৃদ্ধি পেলে নদী তীরবর্তি বাসিন্দা ও ফসলী জমিরও ব্যাপক ক্ষতি হয়ে থাকে।

 

 

উপকূলীয় জেলা ঝালকাঠির স্বাভাবিক পানির স্তর থাকে ১.৩৭ মিলিমিটার। যা বর্তমানে আছে ২ মিলিমিটার। ২.৮ মিলিমিটার পানির স্তর হলেই তা বিপদ সীমার মধ্যে না থেকে বন্যার সৃষ্টি হয়ে ক্ষতি সীমায় পরিণত হয়। বন্যার পানি নদী তীরবর্তি লোকালয়ে প্রবেশ করে আবাসিক এলাকা ও ফসলী জমি ক্ষতিগ্রস্ত হয়। এক্ষতি থেকে রক্ষার্থে পোল্ডারিং বাধ (বেড়িবাধের বেষ্টনী) স্থাপন করার উদ্যোগ নিয়েছে ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড। সেই সাথে নদীর সঙ্গে সংযোগ থাকা খালগুলো স্লুইসগেট অবকাঠামোও রয়েছে। এ বাধ নির্মাণ ও স্লুইসগেট সংস্কারে উপজেলা ভিত্তিক অভ্যন্তরীণ জরিপের কাজ চলছে। জরিপ শেষ হলেই প্রস্তাবণা তৈরী করে মন্ত্রণালয়ে পাঠানো হবে। ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড উপ-বিভাগীয় প্রকৌশলী মুশফিকুর রহমান শুভ এ তথ্য জানান।

 

 

জানাগেছে, নদী তীরবর্তী এলাকায় প্রাকৃতিক দুর্যোগের ফলে সৃষ্ট ক্ষতির প্রভাব কমিয়ে আনতে একটি প্রকল্প প্রস্তাব করতে জরিপ করছে ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড। এই প্রকল্প বাস্তবায়িত হলে ওই এলাকায় উন্নত পানি ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

 

 

এ অঞ্চলে লবণাক্ততার অনুপ্রবেশ রোধ, কৃষি জমি সম্প্রসারণ ও লবণাক্ততার কবল হতে প্রকল্প এলাকা রক্ষাকল্পে বাধ নির্মাণের মাধ্যমে পোল্ডারিং প্রকল্পের জরিপ করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে ঝড়-জলোচ্ছাসসহ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। নদী খাল ভরাটের ফলে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। ফলে উপক‚লীয় বাঁধগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে কার্যকারিতা প্রায় সম্পূর্ণ বিলোপ হচ্ছে। প্রতিনিয়ত জোয়ারভাটা, বাতাসের সৃষ্ট ঢেউয়ের আঘাত এবং মৌসুমী নিম্নচাপের আঘাতে বেড়িবাধের অবকাঠামো ক্ষয়ক্ষতি হয়। এই কাজের যৌক্তিকতা এবং ব্যয় প্রাক্কলনের ভিত্তি পানি সম্পদ মন্ত্রণালয় সভায় ব্যাখা করতে পারে। এক্ষেত্রে হাইড্রোলজিক্যাল ও মরফোলজিক্যাল স্টাডি এবং ব্যাথেমেট্রিক সার্ভের মাধ্যমে বিস্তারিত ডিজাইনের ভিত্তিতে ব্যয় প্রাক্কলন ধরা হবে।

 

 

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড উপ-বিভাগীয় প্রকৌশলী মুশফিকুর রহমান শুভ জানান. ঝালকাঠিতে পোল্ডারিং (বেড়িবাধ বেষ্টনী) ব্যবস্থাপনার মাধ্যমে উন্নত পানি ব্যবস্থাপনার জন্য জরিপ কাজ (সার্ভে) চলছে। সার্ভে শেষ হলেই পরিকল্পনা শেষে নকশা তৈরী করে মন্ত্রণালয়ে পাঠানো হবে। অনুমোদন ও বরাদ্দ পেলেই যথাযথ প্রক্রিয়ায় কাজের অগ্রগতি শুরু হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD