ঝালকাঠিতে আমড়ার বাম্পার ফলনেও দাম পাচ্ছেন না কৃষক Latest Update News of Bangladesh

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




ঝালকাঠিতে আমড়ার বাম্পার ফলনেও দাম পাচ্ছেন না কৃষক

ঝালকাঠিতে আমড়ার বাম্পার ফলনেও দাম পাচ্ছেন না কৃষক




অনলাইন ডেস্ক:বাংলাদেশের আমড়ার ফলন দক্ষিনাঞ্চলে বেশী হয়ে থাকে। বরিশালের ঝালকাঠি জেলার আমড়া দেশখ্যাত হওয়ায় এ সুসাধু ফলটি বিদেশেও রফতানি করা হয়। বরিশাল বিভাগের মধ্যে ঝালকাঠি জেলায় আমড়ার বাম্পার ফলন হয়েছে। পেয়ারার পাশাপাশি প্রতিদিন ঝালকাঠির সদর উপজেলার ভীমরুলী এলাকার খালে আমড়ার ভাসমান হাটে বিক্রি হচ্ছে লাখ লাখ টাকার আমড়া। আর সেখান থেকে নৌ কিংবা সড়ক পথে সারা দেশে সরবরাহ হচ্ছে ঝালকাঠির আমড়া। এসব বাগানে পেয়ারা, আমড়া, লেবুসহ বহু ধরনের দেশীয় ফল উৎপাদন করা হয়। সজ্জন পদ্ধতিতে এসব ফলের চাষ করার সুবিধা অনেক। এই ফলের কাধিতে নানা ধরনের সবজী উৎপন্ন করা হয় বলে চাষিরা কম জায়গায় নানা ধরনের ফল ও শাক জবজির বাগান করতে পারে। এতে চাষিদের কম খরচ ও কম জমিতে অধিক লাভবান হওয়ায় এ অঞ্চলের চাষিরা আমড়া, পেয়ার, পেপে, লেবু, মাল্টাসহ নানা ধরনের সবজী চাষে আগ্রহী হয়ে পরেছে। চাহিদার তুলনায় এ বছর ফলন ভাল হওয়ায় দাম কম পাচ্ছে কৃষকরা।

আমড়ার বাগান ঘুরে জানাযায়, দেশব্যাপী বিপুল চাহিদা থাকায় ও লাভজনক হওয়ার কারণে দিনকে-দিন ঝালকাঠির জেলায় বেড়েই চলেছে পুষ্টিকর ফল আমড়ার চাষাবাদ। এখন আমড়ার মৌসুমে তাই ঝালকাঠির বিভিন্ন হাটে রমরমা বেচাকেনা চলছে। এরমধ্যে ঝালকাঠির ভিমরুলী গ্রামের ভাসমান হাটটি সবচে বড়। এখান থেকে প্রতিদিন পাইকরা আমড়া কিনে সরবরাহ করছেন সারা দেশে। এবছর আমড়ার ব্যাপক ফলন হয়েছে। কিন্তু কৃষক দাম পাচ্ছেন কম। গত বছর ১৮’শ টাকা মন দরে বিক্রি হলেও এবছর সবোর্চ্চ ১২’শ টাকা টাকায় বিক্রি হচ্ছে আমড়ার মন। তবে ফলন বেশি হওয়ায় ঝালকাঠির বিভিন্ন হাট থেকে প্রতিদিন নৌ ও সড়ক পথে বিপুল পরিমান আমড়া ঢাকা-চট্টগ্রামসহ সারাদেশে সরবরাহ হচ্ছে বলে কয়েকজন আমড়া চাষি ও পাইকাররা জানায়।

ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আবু বকর সিদ্দিক বলেন, এ বছর ঝালকাঠি জেলায় এ বছর ৫০০ হেক্টর জমিতে আমড়ার চাষ হয়েছে। ফলনের লক্ষমাত্রা নির্ধারণ করেনি কৃষি বিভাগ। তবে হেক্টর প্রতি ১২ টন আমড়ার ফলন হয়েছে। তিনি আরও বলেন, এ বছর ভাল ফলন হয়েছে। আমড়া চাষে ঝালকাঠির কৃষকদের সাফল্যে ও ব্যপক সম্ভাবনার কথা জানালেন ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD