জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো-তে প্রতিস্থাপনের জন্য সেনাবাহিনীর প্রথম দল ঢাকা ছেড়েছে Latest Update News of Bangladesh

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো-তে প্রতিস্থাপনের জন্য সেনাবাহিনীর প্রথম দল ঢাকা ছেড়েছে

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো-তে প্রতিস্থাপনের জন্য সেনাবাহিনীর প্রথম দল ঢাকা ছেড়েছে

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো-তে প্রতিস্থাপনের জন্য সেনাবাহিনীর প্রথম দল ঢাকা ছেড়েছে




ভয়েস অব বরিশাল ডেস্ক॥ জাতিসংঘ শান্তিরক্ষা মিশন MONUSCO (ডিআর কঙ্গো) তে প্রতিস্থাপনের অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর তিনটি কন্টিনজেন্টের মধ্যে ২০৫ জনের প্রথম দল ঢাকা ছেড়েছে। সোমবার শান্তিরক্ষা মিশনের প্রথম রোটেশন ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ছেড়ে যায় দলটি।

 

 

এছাড়া আগামী ২১ মার্চ, ৯, ২৬ এপ্রিল এবং ১৪, ৩১ মে আরো ৫টি ফ্লাইটে ১ হাজার ৪৪ জন শান্তিরক্ষী ডিআর কঙ্গো’র উদ্দেশ্যে যাত্রা করবে। যাত্রার আগে বিমানবন্দরে বাংলাদেশ সেনাবাহিনীর ওভারসিজ অপারেশনস পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মনিরুল ইসলাম আখন্দ ব্রিফিংয়ে জানান, জাতিসংঘের অধীনে শান্তিরক্ষার মহতী কার্যক্রমে বাংলাদেশের শান্তিরক্ষীরা সফলতার সঙ্গে ৩৩ বছরেরও বেশি সময় অতিক্রম করেছে। শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের বলিষ্ঠ অবদান আজ সর্বমহলে প্রশংসিত এবং সর্বজনস্বীকৃত।

 

 

তিনি বলেন, গত ৩১ আগস্ট হতে বাংলাদেশ পুনরায় শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশের মর্যাদায় অধিষ্ঠিত হয়েছে। এই গৌরবময় অর্জনের নেপথ্যে রয়েছে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর আন্তরিকতা, ঐকান্তিক প্রচেষ্টা, দক্ষ পেশাদারিত্ব ও মহান আত্মত্যাগ। বাংলাদেশ সেনাবাহিনী বর্তমানে চলমান ৭টি মিশনসহ মোট ৬২টি শান্তিরক্ষা মিশনে সফলতার সঙ্গে শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করেছে। এই মহতী কার্যক্রমে এ পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর ৪০৬ জন নারী সেনাসদস্যসহ সর্বমোট ১ লাখ ৪১ হাজার ৬০৫ জন সেনাসদস্য অংশগ্রহণ করেছেন।

 

 

ব্রিগেডিয়ার জেনারেল মনিরুল ইসলাম আখন্দ বলেন, চলমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে অন্যান্য শান্তিরক্ষী প্রেরণকারী দেশের মতো বাংলাদেশি শান্তিরক্ষীদের রোটেশন কার্যক্রমও সাময়িকভাবে স্থগিত ছিল। পরবর্তীতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এর সময়োপযোগী নির্দেশক্রমে এবং বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ এর ঐকান্তিক প্রচেষ্টায় তা পুনরায় চালু হয়েছে।

 

 

তিনি আরো বলেন, আগে কন্টিনজেন্টগুলোর বৈদেশিক মিশনে গমনাগমন জাতিসংঘের তত্ত্বাবধানে বিভিন্ন বিদেশি বিমান সংস্থা কর্তৃক পরিচালিত হত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে ও সেনাপ্রধান এর ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমানে বাংলাদেশ বিমানের মাধ্যমে রোটেশন কার্যক্রম পরিচালিত হচ্ছে। পাশাপাশি বৈদেশিক মিশনে গমনকারী প্রতিটি সদস্যকে মিশনে যাওয়ার আগে কোভিড-১৯ এর টিকা প্রদান সম্পন্ন করা হচ্ছে, যা আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করেছে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD