ব্যয় সাড়ে ৩শ’ কোটি টাকা,বরিশাসহ চার বিভাগে মহিলা পলিটেকনিক নির্মাণ |

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৭:২৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- inbox.voiceofbarishal@gmail.com অথবা hmhalelbsl@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩
সংবাদ শিরোনাম:
স্থগিত হওয়া পরীক্ষাগুলো দ্রুত গ্রহণের দাবিতে ববি শিক্ষার্থীদের মানববন্ধন নগরীর চহঠা থেকে বিপুল পরিমান ইয়াবা ও গাজাসহ আটক ১ পুলিশকে সর্বক্ষেত্রে দায়িত্বশীল হতে হবে: বরিশাল ডিআইজি বরিশালে পরীক্ষা নেয়া সহ একদফা দাবীতে সড়ক অবরোধ ও বিক্ষোভ বিএম কলেজ শিক্ষার্থীরা বরিশালে খালি ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, প্রাণ গেল হেলপারের রাজাপুরে রাস্তা রেখে ইউএনও বহনকারী গাড়ি ময়লা পানিতে পটুয়াখালীর দশমিনায় বৃদ্ধকে বিয়ে না করায় বাড়ি ছাড়া চতুর্থ শ্রেণির ছাত্রী যেখানেই অসহায় মানুষ সেখানেই মানবিক পুলিশ জাহিদ ঝালকাঠিতে এক দোকান কর্মচারীকে হত্যার দায়ে তিনজনের যাবজ্জীবন কলাপাড়ায় সাবেক এমপি পুত্রের বিরুদ্ধে জমি দখল করে মাছের ঘের করার অভিযোগ




ব্যয় সাড়ে ৩শ’ কোটি টাকা,বরিশাসহ চার বিভাগে মহিলা পলিটেকনিক নির্মাণ

ব্যয় সাড়ে ৩শ’ কোটি টাকা,বরিশাসহ চার বিভাগে মহিলা পলিটেকনিক নির্মাণ

ব্যয় সাড়ে ৩শ’ কোটি টাকা,বরিশাসহ চার বিভাগে মহিলা পলিটেকনিক নির্মাণ




ভয়েস অব বরিশাল ডেস্ক॥ প্রায় সাড়ে ৩শ’ কোটি টাকার দেশিয় তহবিলে বরিশালসহ দেশের ৪টি বিভাগীয় সদরে মহিলা পলিটেকনিক স্থাপনের কাজ শুরু হয়েছে। এসব পলিটেকনিক নির্মিত হলে প্রতি বছর ন্যূনতম ৮শ’ ছাত্রী বিভিন্ন কারিগরি বিষয়ে পড়াশোনার সুযোগ লাভ করবে। তবে চলতি বছরের জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবার কথা থাকলেও তা ২০২৩ এর জুনের আগে শেষ হচ্ছে না বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল সূত্র। নানা জটিলতায় ২০১৪-১৫ অর্থবছরের প্রকল্পটির বাস্তবায়ন কাজই শুরু হয়েছে সমাপ্তির বছর ২০২০-২১ সালে। ফলে প্রকল্প ব্যয় বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। এ লক্ষ্যে ডিপিপি সংশোধনেরও প্রয়োজন হবে বলে জানা গেছে।

 

 

সরকারের নিজস্ব ৩৫৩ কোটি টাকার তহবিল থেকে বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও রংপুরে এ ৪টি মহিলা পলিটেকনিক নির্মাণ কাজ শুরুর লক্ষ্যে অতি সম্প্রতি একাধিক প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হয়েছে। ইতোপূর্বে ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহীতে অনুরূপ ৪টি মহিলা পলিটেকনিক নির্মিত হয়েছে।

 

 

নতুন প্রকল্পের আওতায় যেসব মহিলা পলিটেকনিক নির্মিত হচ্ছে তারমধ্যে শুধুমাত্র সিলেট মহিলা পলিটেকনিকের জন্য ভ‚মি অধিগ্রহণের প্রয়োজন হয়। বরিশালে পরেশ সাগর মাঠ সংলগ্ন কারিগরি শিক্ষা অধিদফতরের জন্য প্রায় অর্ধশতাধিক বছর অগে হুকুম দখলকৃত ভ‚মিতেই মহিলা পলিটেকনিকের নির্মাণ কাজ শুরু হয়েছে।

 

 

দেশে বর্তমানে ৪৯টি পলিটেকনিক রয়েছে, ৪টি মহিলা পলিটেকনিক যুক্ত হলে মোট সংখ্যা দাঁড়াবে ৫৩। এসব মহিলা পলিটেকনিকে প্রাথমিক পর্যায়ে ৪টি বিষয়ে ২শ’ করে ছাত্রী ভর্তি করা হবে। তবে দেশের অন্যান্য পলিটেকনিকের মত দুটি শিফটে ক্লাস শুরু হলে প্রতিটিতেই ৪শ’ করে ছাত্রী ভর্তির সুযোগ সৃষ্টি হবে। প্রতিটি মহিলা পলিটেকনিকে শিক্ষকদের ডরমেটরি ছাড়াও ২শ’ ছাত্রীর আবাসন সুবিধার হোস্টেল নির্মিত হচ্ছে। এছাড়া প্রিন্সিপালের জন্য বাসভবনও নির্মিত হবে।

 

 

নির্মাণাধীন এসব মহিলা পলিটেকনিক পরিচালনার জন্য প্রায় ৪শ’ করে মোট ১৬শ’ কর্মকর্তা-কর্মচারীর জনবল মঞ্জুরির বিষয়টিও এখন সরকারের সংশ্লিষ্ট বিভাগে বিবেচনাধীন বলে জানা গেছে। যার মধ্যে শিক্ষক-শিক্ষিকার পদও রয়েছে।

 

নির্মাণাধীন এসব পলিটেকনিকের জন্য ৬তলা একাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, হোস্টেল ভবনসহ মোট ৬টি করে ভবন নির্মাণ কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। ২০২৩ এর মার্চ-এপ্রিল নাগাদ এসব ভবন নির্মাণ কাজ শেষ হলে অন্যান্য আনুষঙ্গিক কাজ সম্পন্ন করে ওই বছরই ছাত্রী ভর্তি কার্যক্রম শুরু হবে বলে প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares