বরিশাল বিএনপির রাজনীতিতে অশনি সংকেত, ছাত্রদলে গণপদত্যাগ Latest Update News of Bangladesh

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বরিশাল বিএনপির রাজনীতিতে অশনি সংকেত, ছাত্রদলে গণপদত্যাগ

বরিশাল বিএনপির রাজনীতিতে অশনি সংকেত, ছাত্রদলে গণপদত্যাগ

বরিশাল বিএনপির রাজনীতিতে অশনি সংকেত, ছাত্রদলে গণপদত্যাগ




এম.কে. রানা, বরিশাল ॥  বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় সাংগঠনিকভাবে অনেকটাই দূর্বল হয়ে পড়েছে দলটি। সম্প্রতি সাংগঠনিকভাবে দলকে চাঙা করতে বরিশালে ছাত্রদলের নবগঠিত ৭১টি ইউনিট কমিটি ঘোষণা করা হয়।

 

কিন্তু নগরী ও জেলার ১০টি উপজেলার ঘোষিত এসব ইউনিট কমিটিতে অছাত্র, বিবাহিত ও মাদক ব্যবসায়ীদের ঠাঁই দেয়ার অভিযোগে গণপদত্যাগের ঘোষণা দিচ্ছেন অনেকেই।

 

এমন গণপদত্যাগের ঘোষণায় এক সময়কার বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত বরিশালে বিএনপির রাজনীতিতে অশনি সংকেত দেখছেন কেউ কেউ। তাদের মতে কেন্দ্রীয় ছাত্রদলের বিভাগীয় টিমের হস্তক্ষেপে মহানগর ও জেলা কমিটিকে পাশ কাটিয়ে এসব কমিটি গঠন করা হয়েছে।

 

তবে অভিযোগ অস্বীকার করে কমিটি ঘোষণাকারী বরিশাল বিভাগীয় টিমের প্রধান ও কেন্দ্রীয় সহ সভাপতি মাহমুদুল হাসান বাপ্পি দাবি করেছেন, যাদের আশা পূরণ হয়নি, তাদের মধ্যে ক্ষোভ থাকতেই পারে। অপরদিকে বিএনপি’র নেতৃবৃন্দ মনে করেন, গণপদত্যাগ কিংবা বিক্ষোভ না করেও সাংগঠনিকভাবে সমস্যার সমাধান করা যায়।

 

 

গত ৭ জানুয়ারী রাতে বরিশাল মহানগর ছাত্রদলের আওতাধীন নয়টি কলেজ ও ২৬টি ওয়ার্ড এবং জেলা ছাত্রদলের আওতাধীন ১০টি উপজেলা, সাতটি পৌরসভা ও ১৯টি কলেজ কমিটি ঘোষণা হয়।

 

ওই দিন রাতেই এবং শুক্রবার (৮ জানুয়ারি) গণপদত্যাগের ঘোষণা দেয় অনেকগুলো ইউনিট। সদ্য ঘোষিত সরকারি বিএম কলেজ ছাত্রদলের আহবায়ক মো. মাজহারুল ইসলাম বাবু নিয়মিত ছাত্র নন বলে অভিযোগ করেছেন কমিটির যুগ্ন আহবায়ক মো. ইলিয়াছ তালুকদার।

 

তিনি বলেন, নতুন কমিটিতে যোগ্যদের মূল্যায়ন হয়নি। আহবায়ক বাবুকে বিএম কলেজ ছাত্রদলের রাজনীতিতে কখনোই দেখা যায়নি। এ অবস্থায় তিনিসহ অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। বরিশাল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের নবগঠিত কমিটির আহবায়ক ফয়সালুর রহমান ইমন খান সেখানকার ছাত্র নন বলে অভিযোগ উঠেছে।

 

এ কমিটির ১নং যুগ্ম আহবায়ক জোবায়ের হোসেন জুয়েল বলেন, ২১ সদস্যের কমিটির তারা দশজনই পদত্যাগ করতে যাচ্ছেন। কেননা আহবায়ক ছাত্র নন, সদস্য সচিব ছাত্রলীগের রাজনীতি করেছেন। সরকারি বরিশাল কলেজ ছাত্রদলের আহবায়ক করা হয়েছে রফিকুল ইসলাম টিপুকে। অভিযোগ উঠেছে, তার ছাত্রত্ব নেই এবং তিনি চিহ্নিত মাদক ব্যবসায়ী।

 

 

এদিকে আগৈলঝাড়ায় পদ ছাড়লেন ছাত্রদলের ১৩ নেতা। গত ১৫ জানুয়ারী জেলা ছাত্রদলের সভাপতি-সম্পাদকের পকেটের লোকজন দিয়ে গঠিত ২১ সদস্যের ঘোষিত এ কমিটির ৮ জন যুগ্ম আহ্বায়কসহ ১৩ জন পদত্যাগ করেছেন। আগৈলঝাড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন ওই ১৩ জন। আহ্বায়ক কমিটি থেকে পদত্যাগ করা নেতারা হলেন- যুগ্ম আহ্বায়ক আবু বকর সিদ্দিক, সাব্বির আহম্মেদ, এসএম জহিরুল ইসলাম জনি, সাব্বির সিকদার, অনুপ কুমার সরকার, মিরাজ শাহ, মো. নাহিদ মোল্লা, মৃণাল কান্তি জয়ধর, সদস্য সুজন খান, রাজীব খান, বাহাদুর রহমান আলাল, মাঈনুল ইসলাম হাওলাদার ও সুজিত রায়।

 

 

এছাড়া গত ১০ জানুয়ারী ২১ সদস্যবিশিষ্ট সদ্য ঘোষিত বরিশালের বাবুগঞ্জ ছাত্রদলের আহ্বায়ক কমিটিকে পকেট কমিটি আখ্যা দিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছ পদবঞ্চিতরা। বাবুগঞ্জ উপজেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ঘোষিত কমিটির ৮ জন আনুষ্ঠানিক পদত্যাগ করেছেন

 

। সদ্য ঘোষিত বাবুগঞ্জ উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আতিকুর রহমান আল আমিন ও সদস্য সচিব ইয়াসিন আরাফাত এর বিরুদ্ধে বিস্তর অভিযোগ তুলে ধরে সংবাদ সম্মেলন করেছে ওই কমিটির যুগ্ম আহ্বায়ক মো. আল মামুনসহ (পদত্যাগ করা) ছাত্রদলের নেতৃবৃন্দসহ পদবঞ্চিত উপজেলা ছাত্রদলের নেতাকর্মীরা। ২১ সদস্যের আহ্বায়ক কমিটির পদত্যাগ করা নেতারা হলেন, যুগ্ম আহ্বায়ক আকিব হোসেন ইমরান, যুগ্ম আহ্বায়ক মো. আল মামুন, যুগ্ম আহ্বায়ক শহিদুজ্জামান রনি, যুগ্ম আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক মো. ওয়াশিকুর রহমান বাপ্পি, সদস্য মো. মোর্শেদ খান, মো. কাউসার আলম, শ্রী শীবু চন্দ্র দাশ।

 

 

অপরদিকে গত ১৫ জানুয়ারী বিকেলে বানারীপাড়া প্রেসক্লাবে এসে সংবাদ সম্মেলনের করে সদ্য ঘোষিত আহবায়ক কমিটির ৭ জন ছাত্রদল নেতা পদত্যাগের ঘোষণা দেন।

 

এ সময় সদ্য ঘোষিত আহবায়ক কমিটির যুগ্ম-আহবায়ক মো. শাহাদাত হোসেন তালুকদার লিখিত বক্তব্যে উল্লেখ করেন, শিক্ষা ঐক্য প্রগতির ধারক ও বাহক ছাত্রদলের বানারীপাড়া উপজেলা কমিটি গঠনে ব্যপক অনিয়ম, স্বজনপ্রীতি, সংগঠনকে ব্যক্তিস্বার্থে কুক্ষিগত করণ, হামলা-মামলার শিকার, ত্যাগী-পরিশ্রমী কর্মীদের অবমূল্যায়ন ও বঞ্চিত করার দিক সুস্পষ্ট ভাবে পরিলক্ষিত হয়েছে। পদত্যাগকৃত ছাত্রদল নেতারা হলেন সদ্য ঘোষিত উপজেলা ছাত্রদলের কমিটির, যুগ্ম-আহবায়ক মো. শাহাদাত হোসেন তালুকদার, মো. শাহাদাত হোসেন সনেট, মো. সাগর মাঝি, মো. রবিউল ইসলাম, মো. রিহাদ হোসেন লালন, সদস্য মেহেদি হাসান সজিব ও মো. আমিনুল ইসলাম।

 

 

বরিশাল জেলা (দক্ষিণ) বিএনপির সভাপতি এবায়দুল হক চাঁন বলেন, রাজনৈতিক কর্মকাণ্ডে পদপ্রাপ্তদের তেমন একটা দেখা না গেলেও যারা পদবঞ্চিত থাকে তাদেরকেই দেখা যায়। বিএনপির অঙ্গ সংগঠনগুলোতে যোগ্য নেতৃত্ব নির্বাচন করা না গেলে ভবিষ্যতে মূল দলে নেতৃত্বের সংকট তৈরী হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পদবঞ্চিতদের বিক্ষোভ কিংবা গণপদত্যাগ না করে সাংগঠনিকভাবে সমস্যার সমাধান করা যেতো।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD