ওজনে চাল কম দেওয়ায় ইউপি কার্যালয়ে হামলা |

শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৩:১৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- inbox.voiceofbarishal@gmail.com অথবা hmhalelbsl@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




ওজনে চাল কম দেওয়ায় ইউপি কার্যালয়ে হামলা

ওজনে চাল কম দেওয়ায় ইউপি কার্যালয়ে হামলা




অনলাইন ডেস্ক : ঈদুল আজহা উপলক্ষে অসহায় ও দুঃস্থ মানুষের জন্য বরাদ্দকৃত ভিজিএফ’র চাল ওজনে কম দেওয়ার ঘটনায় তুলকালাম কাণ্ড ঘটেছে খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়ন পরিষদ (ইউপি) কার্যালয়ে।চাল কম পেয়ে দুঃস্থরা ক্ষুব্ধ হয়ে শনিবার দুপুর ১২টার দিকে ইউপি কার্যালয়ে হামলা চালায়। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করলে ক্ষুব্ধ লোকজন তাকেও অবরুদ্ধ করে রাখে। দুই ঘণ্টা চাল বিতরণ বন্ধ থাকার পর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে পুনরায় চাল বিতরণ শুরু হয়।

ইউপি কার্যালয় সূত্র জানায়, ঈদুল আজহা উপলক্ষে অসহায় ও দুঃস্থ মানুষের জন্য সরকার সেনহাটি ইউনিয়নের ৫ হাজার ২৯৬ জনের বিপরীতে ১ লাখ ৫ হাজার ৯২০ কেজি চাল বরাদ্দ দেয়। সকাল সাড়ে ৯টায় ইউপি চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান ওরফে জিয়া গাজী চাল বিতরণ শুরু করেন। ট্যাগ অফিসার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা না থাকায় তার প্রতিনিধি নবির হোসেন ও প্রকল্প অফিসের উপ-সহকারী সিরাজুল ইসলামের উপস্থিতিতে চাল বিতরণ শুরু হয়। মাথাপিছু ২০ কেজির স্থলে ১৫ থেকে ১৭ কেজি করে চাল দেওয়া হচ্ছিল। বিষয়টি নিয়ে ক্ষোভ দেখা দেয়। পরে লোকজন ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পাশে উপজেলা প্রেস ক্লাবের সামনের খোলা জায়গায় জড়ো হতে থাকে।

এ সময় অভিযোগ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুণ্ডু ঘটনাস্থলে আসেন। তিনি নিজে চাল ওজন করে তাতে ৩/৪ কেজি করে কম পান। কিন্তু দোষীদের বিরুদ্ধে তাৎক্ষণিক পদক্ষেপ না নিয়ে তিনি দুঃস্থদের লিখিত অভিযোগ করতে বলেন। এতে ক্ষুব্ধ হয়ে লোকজন তাৎক্ষণিক সমাধানের দাবিতে তাকে ঘেরাও করে রাখে। পুলিশের হস্তক্ষেপে তিনি সেখান থেকে সেনহাটি ইউপি কার্যালয়ে গিয়ে দুপুর সাড়ে ১২টায় চাল বিতরণ কার্যক্রম স্থগিত ঘোষণা করেন। এ সময় ক্ষুব্ধ গ্রাহকরা ইটপাটকেল ও লাঠিসোটা নিয়ে ইউপি কার্যালয়ে হামলা চালায়। তারা জানালার কাঁচ ভাংচুর করে। এ ঘটনায় কেউ আহত হয়নি।

দুপুর আড়াইটার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুণ্ডু, অতিরিক্ত পুলিশ সুপার নাইমুল ইসলাম ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুর রহমানের উপস্থিতিতে চাল বিতরণ শুরু হয়।

চাল কম দেওয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুণ্ডু এ প্রতিবেদককে বলেন, ‘যারা চাল কম পেয়েছে, তাদের লিখিত অভিযোগ করতে বলা হয়েছে। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, ‘ভিজিএফ’র চাল কম দেওয়াকে কেন্দ্র করে সেনহাটি ইউপি কার্যালয়ে বিশৃঙ্খলা তৈরি হয়। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। সামান্য ভাংচুর হয়েছে কিন্ত তাতে কেউ আহত হয়নি। পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।’

২০১৬ সালের ঈদুল আজহায় ১৫০ বস্তা চাল আত্মসাতের ঘটনায় একই ইউপি চেয়ারম্যান গাজী জিয়াউর রহমানের বিরুদ্ধে দিঘলিয়া থানায় মামলা দায়ের করা হয়। ওই মামলায় আদালতে চার্জশিট দাখিল করা হলে গত ১৯ জুলাই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ অধিশাখার এক প্রজ্ঞাপনে চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান ওরফে জিয়া গাজীকে সাময়িক বরখাস্ত করা হয়। কিন্তু তিনি প্যানেল চেয়ারম্যানের কাছে দায়িত্ব হস্তান্তর না করেই উচ্চ আদালতে আপিল করেন।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

Shares
© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD
Shares