সিরিজ বোমা হামলার কলঙ্কময়দিন আজ, নির্মূল হয়নি জঙ্গিরা Latest Update News of Bangladesh

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩
সংবাদ শিরোনাম:
আমরা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে বিশ্বাসী: বরিশালে ইসি হাবিব হিজলায় যৌথ অভিযানে আটক ১০ জেলে, জরিমানা গৃহবধূর স্যালোয়ারের মধ্যে ইয়াবা, অতঃপর … বরিশালে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্য কোন দ্বন্দ্ব নেই: চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির মোবাইল ইন্টারনেট গতি সূচকে বাংলাদেশের আরও অবনতি ৫২৭টি ভারতীয় খাদ্যপণ্যে ক্যানসার সৃষ্টিকারী উপাদানের অস্তিত্ব মিলেছে: ইইউ মাদক মামলার বাদী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ, আসামী খালাস কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা বৃষ্টির জন্য বরিশালে ইসতিসকার নামাজ আদায় সদর উপজেলার শিক্ষা ও চিকিৎসা সেবা নিশ্চিত করতে চাই : এসএম জাকির




সিরিজ বোমা হামলার কলঙ্কময়দিন আজ, নির্মূল হয়নি জঙ্গিরা

সিরিজ বোমা হামলার কলঙ্কময়দিন আজ, নির্মূল হয়নি জঙ্গিরা




অনলাইন ডেস্ক: ২০০৫ সালের ১৭ আগস্ট দেশজুড়ে একযোগে বোমা হামলার ১৪৯টি মামলার মধ্যে ৫৬টি মামলার বিচার এখনো শেষ হয়নি। ৯৩টি মামলার রায়ে ২৭ জনের মৃত্যুদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে ৩৩৪ জঙ্গির। এদিকে, চট্টগ্রামে বোমা হামলার মামলার অন্যতম আসামি বোমারু মিজান সম্প্রতি ভারতে গ্রেফতার হয়েছে। শিগগিরই তাকে দেশে ফিরিয়ে আনা হবে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বিএনপি জামায়াত জোট সরকারের সময় ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় একযোগে প্রায় ৫০০ বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি। এই হামলায় ২ জন নিহত ও দু’শতাধিক মানুষ আহত হন। হামলার স্থানে প্রচলিত শাসন ও বিচার পদ্ধতি বাতিল ও ইসলামী রাষ্ট্র গড়ে তোলার পক্ষে জঙ্গিদের প্রচারপত্র পাওয়া যায়।

তবে এর আগেই জোট সরকারের প্রথম দিকে প্রকাশ্যে আসে জেএমবি। এই সংগঠনের আমির শায়খ আবদুর রহমান ও সামরিক শাখার প্রধান সিদ্দিকুল ইসলাম বাংলা ভাই দেশের উত্তরাঞ্চলে ত্রাস সৃষ্টি করেন।

১৭ আগস্ট দেশব্যাপি বোমা হামলার ঘটনায় দায়ের হওয়া ১৫৯টি মামলার মধ্যে ১৪৯টি মামলার অভিযোগ পত্র দেয় পুলিশ। এর মধ্যে ৯৩টি মামলার রায় হয়েছে, যাতে ২৭ জনের মৃত্যুদণ্ড ও বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে ৩৩৪ জনের। বকি ৫৬টি মামলায় ৩৮৬ জঙ্গির বিচার এখনো চলছে।

চট্টগ্রামে সিরিজ বোমা হামলায় অন্যতম আসামী বোমারু মিজানসহ তিনজনকে ২০১৪ সালে ময়মনসিংহ থেকে ছিনিয়ে নিয়ে আবারো নিজেদের ক্ষমতার জানান দেয় জঙ্গিরা। তবে ইতিমধ্যে ভারতে পালিয়ে থাকা বোমারু মিজান গ্রেফতার হয়েছে। তাকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ আলী সিকদার মনে করেন তৎকালীন জোট সরকারের পৃষ্ঠপোষকরা ছাড়া দেশজুড়ে এতো বড় জঙ্গি নেটওয়ার্ক গড়ে তোলা সম্ভব নয়। জঙ্গিরা দুর্বল হলেও নির্মূল হয়নি বলে মনে করেন এই নিরাপত্তা বিশ্লেষক।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD