নীতিমালার আওতায় আসছে ব্যাটারিচালিত তিন চাকার ইজিবাইক Latest Update News of Bangladesh

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




নীতিমালার আওতায় আসছে ব্যাটারিচালিত তিন চাকার ইজিবাইক

নীতিমালার আওতায় আসছে ব্যাটারিচালিত তিন চাকার ইজিবাইক

নীতিমালার আওতায় আসছে ব্যাটারিচালিত তিন চাকার ইজিবাইক




ভয়েস অব বরিশাল ডেস্ক॥ নীতিমালার আওতায় আসছে ব্যাটারিচালিত তিন চাকার যান (ইজিবাইক)। সারা দেশে প্রায় ১০ লাখের বেশি ইজিবাইক চলাচল করলেও এগুলোর কোনো নির্দিষ্ট ডিজাইন নেই। নেই কোনো নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

 

মহাসড়কগুলোতেও বিপজ্জনকভাবে এ ইজিবাইকগুলো চলাচল করছে- যার ফলে প্রতিনিয়ত ঘটছে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা। ইজিবাইকের স্ট্যান্ডার্ড ডিজাইন প্রণয়নের মাধ্যমে নিরাপদ বাহন হিসেবে রাস্তায় নামানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (বিইপিআরসি)।

 

এ উদ্যোগকে সামনে রেখে বৃহস্পতিবার ‘রিভিও অব বিইপিআরসি ফান্ডেড এপ্লাইড রিসার্স প্রজেক্ট’ শীর্ষক সেমিনার আয়োজন করে প্রতিষ্ঠানটি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. এহসান। সেমিনারে বিইপিআরসি’র অর্থায়নে চলমান গবেষণা প্রকল্পসমূহের গবেষকগণ তাদের প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি উপস্থাপন করেন।

 

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহি চৌধুরী বীরবিক্রম বলেন, বিইপিআরসি’কে সংশ্লিষ্ট ক্ষেত্রের সমস্যা সমাধানে মনোযোগী হতে হবে। প্রয়োজনীয় বিষয়গুলো সুনির্দিষ্ট করে গবেষণা করতে হবে। এ জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে স্বনামধন্য গবেষকদের সঙ্গে নেটওয়ার্ক স্থাপন করতে হবে। গবেষণা কার্যক্রম শুধু ঢাকাকেন্দ্রিক না হয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম ছড়িয়ে দিতে হবে।

 

গবেষণার জন্য প্রয়োজনীয় ল্যাব- এর ব্যবস্থা করতে হবে। গবেষকদের অনুপ্রাণিত করতে বেস্ট সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড দিতে হবে। বিইপিআরসি’র চেয়ারম্যান (সচিব) জাকিয়া সুলতানা বলেন, ইজিবাইকে ব্যবহৃত ব্যাটারিগুলো গ্রিড হতে সরাসরি চার্জ করার ফলে গ্রিডের উপর কি ধরনের নেতিবাচক প্রভাব ফেলে এবং এর ব্যাটারি নষ্টের কারণে পরিবেশ নিয়ে গবেষণার প্রয়োজন রয়েছে। অবৈধভাবে চলাচলকারী ইজিবাইকগুলো সরকারের নিয়ন্ত্রণে আসুক।

 

যাত্রী নিরাপত্তা, পরিবেশ ও বিদ্যুৎ সেক্টরের উপর এই ইজিবাইকের প্রভাব বিবেচনায় নিয়ে একটি স্ট্যান্ডার্ড ডিজাইন প্রণীত হোক। যা ভবিষ্যতে ইজিবাইক আমদানি ও স্থানীয়ভাবে উৎপাদনের জন্য অনুসরণ করা বাধ্যতামূলক হবে।

 

অনুষ্ঠানে আরো অংশ নেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস, বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান প্রমুখ।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD