বরিশাল পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ Latest Update News of Bangladesh

রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
Latest Update Bangla News 24/7 আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ভয়েস অব বরিশালকে জানাতে ই-মেইল করুন- [email protected] অথবা [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।*** প্রতিনিধি নিয়োগ চলছে!! বরিশাল বিভাগের সমস্ত জেলা,উপজেলা,বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ড ও ক্যাম্পাসে প্রতিনিধি নিয়োগ চলছে! ফোন: ০১৭৬৩৬৫৩২৮৩




বরিশাল পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ

বরিশাল পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ




নিজস্ব প্রতিবেদক: এবারের এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার আর জিপিএ-৫ এর সংখ্যা দুটোই কমেছে। এবার পাশ করেছে ৮৯ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী। গত বছর যা ছিলো ৯০ দশমিক ১৮ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ১৪৫ জন। গত বছর যা ছিলো ৬ হাজার ৩১১ জন।

তবে বরিশালে ফলাফল অসম্ভব ভালো এবং গুণগত মানও বেড়েছে দাবি করে রবিবার দুপুরে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, ৪ পয়েন্ট থেকে ৫ পয়েন্টের নিচে জিপিএ’র সংখ্যাটা গত বছর ছিল ২১.৯৫ শতাংশ, এবারে তা বৃদ্ধি পেয়ে দাড়িয়েছে ২৩.৪৬ শতাংশে। অপরদিকে ১ থেকে ২ এর নিচের জিপিএ’র সংখ্যাটাও কমেছে। এতে আমি মনে করি এবারের ফলাফলে গুনগুত মান বৃদ্ধি পেয়েছে। এবারের ফলাফলটাকে আমরা অসম্ভব ভালো ফলাফল বলবো। বরিশালে ফলাফলের কোন বিপর্যয় ঘটেনি।

তিনি আরও জানান, বরিশালে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮৮ হাজার ৮৪৫ জন। এর মধ্যে অংশগ্রহণ করেছে ৮৭ হাজার ৭৩৪ জন। আর পাশ করেছে ৭৮ হাজার ১৯৭ জন। বহিষ্কার হয়েছে ৫১ জন। যা গত বছর ছিলে ৪৫ জন।

এদিকে এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সবথেকে বেশি এরপর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের অবস্থান। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৫ হাজার ২৩৫ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৭০২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০৮ জন জিপিএ-৫ পেয়েছে।

বিভাগের ৬ জেলার মধ্যে এ বছর ১৪৮৯ টি বিদ্যালয় অংশগ্রহণ করেছে। এর মধ্যে ২২২ টি স্কুলের শিক্ষার্থী শতভাগ পাশ করেছে। এছাড়া কেন্দ্র ছিলো ১৯৬ টি। তবে পাশের হারের সাথে সাথে এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কমেছে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *










Facebook

© ভয়েস অব বরিশাল কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY: AMS IT BD